বিজ্ঞান ও প্রযুক্তি

ম্যাকবুক সিরিজে আরো ডিভাইস যুক্ত করবে অ্যাপল

গাজীপুর কণ্ঠ, বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বৈশ্বিক ডেভেলপার সম্মেলনে এমটু চিপ যুক্ত ম্যাকবুক এয়ার উন্মোচন করেছে অ্যাপল। তবে এ লাইনআপে এটিই প্রথম ও শেষ ডিভাইস নয়। প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী কুপারটিনোর প্রযুক্তি জায়ান্টটি আরো দুটি ম্যাকবুক এয়ার বাজারজাতের বিষয়ে কাজ করছে। খবর এনগ্যাজেট।

২০২৩ সালের বসন্তে ১৫ ইঞ্চির ডিভাইসগুলো বাজারে আনা হবে। ধারণা করা হচ্ছে প্রতিষ্ঠানটি তাদের ছোট আকারের ল্যাপটপ ক্যাটাগরিতে ফিরে যাবে। ম্যাকবুকের পাশাপাশি প্রতিষ্ঠানটি ১২ ইঞ্চির একটি ল্যাপটপ উৎপাদনে কাজ করছে বলে জানা গেছে। ২০২৩-এর শেষে বা ২০২৪-এর শুরুতে এটি বাজারে আসতে পারে।

সূত্রের তথ্যানুযায়ী, ২০২২ সালের শেষ দিকে এমটু প্রো ও এমটু ম্যাক্স চিপসংবলিত ১৪ ও ১৬ ইঞ্চির দুটি ম্যাকবুক প্রো উৎপাদনে প্রতিষ্ঠানটি কাজ করছে। সংশ্লিষ্টদের ধারণা ২০২৩ সালের শুরুতে এগুলো বাজারজাত করা হতে পারে। নতুন ম্যাক্স চিপটি ১২টি প্রসেসিং কোর ও ৩৮টি গ্রাফিকস কোর ব্যবহারের সুবিধা দেবে। যেখানে এমওয়ান ম্যাক্স মাত্র ১০টি প্রসেসিং কোর ও ৩২টি গ্রাফিকস কোর ব্যবহারের সুযোগ দিত।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানটি এ বছরেই ১৫ ইঞ্চির ম্যাকবুক এয়ার বাজারজাতের বিষয়ে ভেবেছিল। কিন্তু চলতি সপ্তাহে ১৩ ইঞ্চির ম্যাকবুক তৈরির পরিকল্পনা সামনে আসায় আগেরটি পিছিয়ে যায়। বড় আকারের ম্যাকবুক এয়ার তৈরি ও বাজারজাতের বিষয়টি একেবারেই অমূলক নয়। ডেভেলপার সম্মেলনে অ্যাপল জানিয়েছিল, তাদের এয়ার সিরিজের ল্যাপটপ সবচেয়ে বেশি বিক্রীত। এদিক থেকে যেসব ব্যবহারকারী একটু বড় ডিসপ্লেতে কাজ করতে চায়, তাদের জন্য ১৫ ইঞ্চির ম্যাকবুক ভালো অভিজ্ঞতা দেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button