আলোচিতশিক্ষা

প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা ১২ জুন থেকে

গাজীপুর কণ্ঠ ডেস্ক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা শুরু হবে আগামী ১২ জুন থেকে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা মৌখিক পরীক্ষার সুযোগ পাবেন।

মঙ্গলবার (৭ জুন) রাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মৌখিক পরীক্ষায় প্রার্থীদের হাতের লেখা পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষার খাতায় হাতের লেখার সঙ্গে মৌখিক পরীক্ষায় লেখার মিল না পেলে বাতিল করা হবে প্রার্থিতা। গত বৃহস্পতিবার (২ জুন) রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ-২০২০ এর লিখিত পরীক্ষা নেওয়ার সময় প্রার্থীদের ওএমআর শিটে ইংরেজি ও বাংলায় দুটি অনুচ্ছেদ লিখতে হয়েছে। মৌখিক পরীক্ষার সময় তাদের হাতের লেখা যাচাই করা হবে। যাচাই করার সময় টেক্সটবক্সে ইংরেজি ও বাংলায় লেখা হাতের লেখার সাথে মিল পাওয়া না গেলে প্রার্থিতা বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে সহকারী শিক্ষকের ৪৫ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয় সরকার। ২০২০ সালের ২০ অক্টোবর এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে দুই বছর পরীক্ষা নেওয়া যায়নি।

তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১ জেলা থেকে পরীক্ষার জন্য আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী। সে হিসাবে ১টি পদের বিপরীতে প্রতিযোগিতা করতে হবে ২৯ প্রার্থীকে। তিন ধাপে আয়োজন করা হচ্ছে নিয়োগ পরীক্ষার।

প্রথম ধাপে দেশের ২২টি জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গত ২২ এপ্রিল। যার ফল প্রকাশিত হয়েছে গত ১২ মে। পরীক্ষার ২০ দিনের মাথায় প্রকাশিত ফলাফলে ৪০ হাজার ৮৬২ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়েছে। এরপর গত ২০ মে ২৯টি জেলায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে মোট ৪ লাখ ৬৬ হাজার ১০০ জন পরীক্ষার্থী অংশ নেয়। চলতি সপ্তাহে সেই পরীক্ষার ফল ঘোষণার কথা রয়েছে।

সর্বশেষ গত ৩ জুন ৩২ জেলায় পরীক্ষা লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন ৪ লাখ ৪৬ হাজার ৫৯৮ জন পরীক্ষার্থী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button