আন্তর্জাতিক

উত্তেজনার মধ্যেই হাইপারসনিক ‘জিরকন’ ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ‘জিরকন’ সফলভাবে উৎক্ষেপণ করেছে রাশিয়া। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ এবং গোটা ইউরোপ ও আমেরিকার সঙ্গে উত্তেজনার মধ্যেই এটি উৎক্ষেপণ করল মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় আজ (শনিবার) ব্যারেন্টস সাগরে অবস্থান করা অ্যাডমিরাল গ্রোশকভ যুদ্ধজাহাজ থেকে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষামূলকভাবে ছোড়া হয়। সেটি এক হাজার কিলোমিটার দূরে শ্বেতসাগরে একটি লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানে।

জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের একটি বড় বৈশিষ্ট্য হলো এটি শব্দের চেয়ে ৫ থেকে ১০ গুণ বেশি গতিতে যায়। আর এর সর্বোচ্চ এক হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে হামলা চালানোর সক্ষমতা রয়েছে। এই অস্ত্রকে অপরাজেয় হিসেবে অভিহিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর আগেও রাশিয়া জিরকন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। তবে যুদ্ধের মধ্যে এ ধরণের শক্তিশালী অস্ত্রের পরীক্ষা বাড়িয়েছে মস্কো। গত মাসে রাশিয়া সামারাত-টু নামের আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে যা আমেরিকায় আঘাত হানতে সক্ষম। এই ক্ষেপণাস্ত্রকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র হিসেবে ঘোষণা করেছে রাশিয়া।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button