আলোচিততথ্য প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

বছর শেষে উইন্ডোজ ১১-তে যুক্ত হবে উইজেট

গাজীপুর কণ্ঠ ডেস্ক : চলতি বছর শেষে উইন্ডোজ ১১-তে থার্ড পার্টি উইজেট ব্যবহারের সুবিধা যুক্ত করবে মাইক্রোসফট। বিল্ড ডেভেলপার সম্মেলন সূত্রে এ তথ্য জানা গিয়েছে। ডেভেলপাররা মাইক্রোসফটের অ্যাডাপ্টিভ কার্ডস প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে উইন৩২ ও প্রগ্রেসিভ ওয়েব অ্যাপের জন্য উইজেট তৈরি করতে পারবে। খবর এনগ্যাজেট।

মাইক্রোসফটের উইন্ডোজ ও ডিভাইসেসের প্রধান পণ্য কর্মকর্তা পানোস পানায় বলেন, এখন পর্যন্ত উইজেট ব্যবহারে গ্রাহকদের প্রতিক্রিয়ায় আমরা উত্ফুল্ল। উইজেটের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয় বিষয়ে বিরামহীনভাবে প্রবেশ করতে পারছে। গত বছর যখন মাইক্রোসফট উইন্ডোজ ১১ বাজারে আনে, তখন এর সঙ্গে উইন্ডোজ ৭-এ থাকা উইজেটও ফিরিয়ে এনেছে অপারেটিং সিস্টেম জায়ান্টটি। তবে এবার একটি সুইচের পেছনে উইজেটগুলো আটকে দিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফট নিজস্ব অ্যাপের মাধ্যমে উইজেটের বিষয়ে যেসব তথ্য প্রদানে সক্ষম নয়, সেগুলোর বিষয়ে বিস্তারিত জানানোর জন্য তৃতীয় পক্ষের ডেভেলপারদের কাছে প্রবেশাধিকার তুলে দেয়া একটি ভালো উদ্যোগ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ পরিপ্রেক্ষিতে একজন ব্যবহারকারী উইজেটে তাদের টুইটার টাইমলাইন বা হোয়াটসঅ্যাপ মেসেজ দেখতে পাবে।

উইজেটের মাধ্যমে সমস্যা তৈরির আশঙ্কা থাকায় উইন্ডোজ ৭-এ এর ব্যবহার বন্ধ করে দিয়েছিল মাইক্রোসফট। তবে নতুন উইন্ডোজে কীভাবে উইজেট ব্যবহার করা হবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button