আন্তর্জাতিকআলোচিত

শেষ প্রতিরক্ষা ব্যুহ বিধ্বস্ত; রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণে মারিউপোল

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দরনগরী মারিউপোলের বহুল আলোচিত আজভস্টাল ইস্পাত কারখানার সর্বশেষ প্রতিরোধ ব্যুহ ভেঙে দিয়ে এটিকে পুরোপুরি দখল করার ঘোষণা দিয়েছে রাশিয়া। রুশ সেনারা নগরীটির নিয়ন্ত্রণ গ্রহণ করা সত্ত্বেও উগ্র জাতীয়তাবাদী আজভ মিলিশিয়ারা মারিউপোলের ওই বিশাল ইস্পাত কারখানায় অবস্থান নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে প্রতিরোধ চালিয়ে যাচ্ছিল।

ক্রেমলিনের কর্মকর্তারা শুক্রবার বিকেলে ঘোষণা করেন, আজভস্টাল কারখানার সর্বশেষ সেনাদলটি আত্মসমর্পন করেছে।

ইউক্রেনের সেনাবাহিনীর একটি দল যাদের বেশিরভাগই আজভ মিলিশিয়া- তারা জীবন থাকতে রুশ বাহিনীর হাতে আজভস্টাল কারখানাসহ মারিউপোলের পতন ঠেকিয়ে রাখার ঘোষণা দিয়েছিল।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পরপরই রুশ সেনারা মারিউপোল অবরোধ করে এবং তখন থেকে এই নগরীতে সংঘর্ষ চলছিল। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশ্য গতমাসে তার সেনাদের আজভস্টালে আর হামলা না চালিয়ে এটি অবরোধ করে রাখার নির্দেশ দিয়েছিলেন। দৃশ্যত, রসদ ফুরিয়ে আসায় এটিতে অবস্থানরত ইউক্রেনের সেনারা আত্মসমর্পন করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, শুক্রবার আজভস্টাল কারখানার সর্বশেষ ৫৩‌১ জন সেনা আত্মসমর্পন করে। এর মাধ্যমে মারিউপোল নগরীর পূর্ণ নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে চলে এসেছে। এর আগে গত বৃহস্পতিবার পর্যন্ত সেখানকার মোট ১,৭৩০ সেনা রাশিয়ার কাছে আত্মসমর্পন করেছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আজভস্টালের পতনের সত্যতা নিশ্চিত করে বলেছেন, ওই ইস্পাত কারখানায় অবস্থান গ্রহণকারী সর্বশেষ সেনাদলকে আত্মসমর্পন করে তাদের প্রাণ রক্ষা করার নির্দেশ দেয়া হয়েছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button