আন্তর্জাতিকআলোচিত

সুইডেন-ডেনমার্কে রাশিয়ার স্পাই প্লেন

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : দুইটি দেশই জানিয়েছে, রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। অন্যদিকে, ইউক্রেনের সেনাবাহিনীতে রাশিয়ার গুপ্তচর থাকার আশঙ্কা।

রোববার রাশিয়ার একটি বিমান প্রথমে ডেনমার্ক এবং পরে সুইডেনের আকাশসীমায় ঢুকে পড়ে বলে অভিযোগ করেছে দুইটি দেশই। বাল্টিক সাগরের দিক থেকে বিমানটি প্রথমে ডেনমার্কের আকাশে ঢোকে এবং তার কিছুক্ষণের মধ্যেই সুইডেনের আকাশে যায় বলে জানানো হয়েছে। দুইটি দেশকেই ওই বিমানের বিষয়ে কোনোরকম খবর দেয়নি রাশিয়া।

অভিযোগ, দুই দেশে চরবৃত্তির জন্য ওই বিমান পাঠানো হয়েছিল। কেন রাশিয়া একাজ করলো, তা জানতে সোমবারই দুই দেশের সরকার রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে। তবে রাশিয়ার তরফে এখনো পর্যন্ত এবিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

সুইডেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার এএন-৩০ প্রপেলার বিমান ঢুকেছিল। বিমানটির বিস্তারিত তথ্য তাদের হাতে আছে। প্রয়োজনে তারা রাশিয়াকে তা দিতেও পারে।

ইউক্রেনের বাহিনীতে রাশিয়ার চর

এদিকে ইউক্রেনের প্রশাসন জানিয়েছে, ইউক্রেনজুড়ে গুপ্তচর ছড়িয়ে রেখেছে রাশিয়া। সম্প্রতি ইউক্রেনের সেনাবাহিনীতে এক রাশিয়ার গুপ্তচরকে চিহ্নিত করা হয়েছে। বাহিনীর খবর রাশিয়ার কাছে পাচার করছিল ওই ব্যক্তি। সেনা বাহিনীতে আরো এমন গুপ্তচর থাকার আশঙ্কা আছে বলে প্রশাসন সতর্ক করেছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button