অর্থনীতিআলোচিতজাতীয়

অনলাইন ব্যাংকিংয়ে লেনদেনের সীমা তুলে দিয়েছে বাংলাদেশ ব্যাংক

গাজীপুর কণ্ঠ ডেস্ক : অনলাইনে এক ব্যাংক হিসাব থেকে অন্য ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তরের সীমা তুলে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে এখন থেকে যেকোনও পরিমাণ অর্থ অনলাইন বা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে স্থানান্তর করা যাবে। এছাড়া গ্রাহক ইচ্ছে করলে অনলাইনে যতবার খুশি লেনদেন করতে পারবেন। অর্থাৎ আগের নিয়মে দৈনিক লেনদেনের যে সর্বোচ্চ সংখ্যা বেঁধে দেওয়া ছিল, সেটি তুলে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, ইন্টারনেট এবং স্মার্টফোন ব্যবহার করে অনলাইন ব্যাংকিং লেনদেনের মাধ্যমে ই-কমার্সের পণ্য বা সেবার মূল্য পরিশোধ বা আদায় জনসাধারণের কাছে দিন দিন জনপ্রিয় হচ্ছে। ফলে এ ধরনের লেনদেনের পদ্ধতি সহজ ও নিরাপদ করার লক্ষ্যে অনলাইন বা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ স্থানান্তরের সীমাও পুনর্নির্ধারণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এই প্রেক্ষাপটে দৈনিক লেনদেনের সর্বোচ্চ সংখ্যা বেঁধে দেওয়া সার্কুলারটি বাতিল করা হলো।

বাংলাদেশ ব্যাংক বলছে, এখন থেকে অনলাইন/ইন্টারনেট ভিত্তিক ব্যাংকিং ব্যবস্থায় পণ্য/সেবার মূল্য পরিশোধ বা আদায় (ই-কমার্সসহ), ইউটিলিটি বিল, ক্রেডিট কার্ডের বিল পরিশোধ ইত্যাদি উদ্দেশ্যে এক ব্যাংক হিসাব থেকে অন্য ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তর করা যাবে। অনলাইন/ইন্টারনেটে একই ব্যাংকের এক হিসাব থেকে অন্য হিসাবে অর্থ স্থানান্তরের সর্বোচ্চ সীমা ব্যাংক তার স্বীয় ঝুঁকি এবং গ্রাহকের ট্রানজেকশন প্রোফাইল বিবেচনায় নিজেই নির্ধারণ করবে।

সার্কুলারে উল্লেখ করা হয়, ইন্টারনেট ব্যাংকিং ফান্ড ট্রান্সফার (আইবিএফটি) সেবার দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ও একক লেনদেনের সর্বোচ্চ সীমা অপরিবর্তিত রেখে, দৈনিক লেনদেনের সর্বোচ্চ সংখ্যার শর্তাবলি বাতিল করা হলো। এছাড়া অনলাইন/ইন্টারনেটে অর্থ স্থানান্তরে মানি লন্ডারিং প্রতিরোধ আইন এবং তদ্বসূত্রে জারিকৃত নির্দেশনাবলির যথাযথ পরিপালন ব্যাংকগুলো নিশ্চিত করবে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button