আন্তর্জাতিকআলোচিত

ইউক্রেনে আপাতত যুদ্ধবিরতি সম্ভব নয় অভিযান চলবে: রাশিয়া

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া বলেছে, দেশটি ইউক্রেনে যে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে তা আপাতত বন্ধ করা সম্ভব নয়। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ রাষ্ট্রদূত দিমিত্রি পুলইয়ানস্কি সোমবার ওয়াশিংটনে এক বক্তব্যে একথা জানান।

তিনি বলেন, রাশিয়া যুদ্ধবিরতির কোনো প্রস্তাব বিবেচনা করছে না; কারণ, এখন যুদ্ধবিরতি ঘোষণা করলে ইউক্রেন তার বাহিনীকে পুনর্গঠিত করার সুযোগ পাবে। সেইসঙ্গে তারা বুচার মতো আরও কোনো উসকানিমূলক প্রচারণা তৈরির প্রচেষ্টা চালাবে।

এদিকে রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রোদেঙ্কো বলেছেন, তুরস্কের ইস্তাম্বুলে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলবার সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বৈঠকের কোনো পরিকল্পনা নেই। কোনো কোনো গণমাধ্যম এরকম আশু সাক্ষাতের খবর দিয়েছিল।

এর আগ ল্যাভরভ গত শুক্রবার বলেছিলেন, কিয়েভের সঙ্গে মস্কোর শান্তি আলোচনা অচলাবস্থার সম্মুখীন হয়েছে। তিনি বলেন, রাশিয়া তার দাবিগুলো ইউক্রেনের সামনে লিখিত আকারে তুলে ধরেছে। কিন্তু পাঁচ দিন অতিক্রম করা সত্ত্বেও ইউক্রেন ওই প্রস্তাবনার কোনো জবাব দেয়নি। ল্যাভরভ বলেন, ইউক্রেন হয়তো আর রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতেই চায় না।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তখন থেকে এ পর্যন্ত দু’দেশের মধ্যে বেশ কয়েকবার আলোচনা হলেও এর মাধ্যমে ব্যাপকভিত্তিক যুদ্ধবিরতিতে পৌঁছাতে ব্যর্থ হয় দু’পক্ষ।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button