আন্তর্জাতিকআলোচিত

‘আন্তর্জাতিক আইনে আল-আকসা মসজিদকে সুরক্ষা দিতে হবে’: ইরান

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : মুসলমানদের প্রথম ক্বিবলা আল-আকসা মসজিদকে আন্তর্জাতিক আইনের আওতায় সুরক্ষা দেয়ার আহ্বান জানিয়েছে ইরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি সোমবার রাতে নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন বিষয়ক এক বৈঠকে দেয়া ভাষণে এ আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আল-আকসা মসজিদকে কেন্দ্র করে বড় ধরনের বিপর্যয় এড়াতে এই ঐতিহাসিক স্থাপনাকে আন্তর্জাতিক সুরক্ষা দেয়ার কোনো বিকল্প নেই।

ফিলিস্তিনি জনগণের ওপর ইহুদিবাদী ইসরাইলের ভয়াবহ দমন-পীড়নের ব্যাপার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নীরবতার কড়া সমালোচনা করেন রাভাঞ্চি। তিনি বলেন, যতদিন এই নীরবতা অব্যাহত থাকবে ততদিন ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠার আশা করা বৃথা।

তিনি বলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের অপরাধযজ্ঞ অস্বীকার করার কোনো উপায় নেই কারণ, প্রতিটি অপরাধেরই দলিল রয়েছে। ইরানের এই কূটনীতিক বলেন, এসব অপরাধ আন্তর্জাতিক আইন যুদ্ধাপরাধ হিসেবে গণ্য এবং যারা এসব অপরাধ করেছে অবিলম্বে তাদের বিচার করতে হবে।

তাখতে রাভাঞ্চি বলেন, ইহুদিবাদী ইসরাইল আন্তর্জাতিক সমাজের চোখের সামনে বেপরোয়াভাবে একের পর এক অপরাধ করে যাচ্ছে।বিশ্ব সমাজ এসব অপরাধের ব্যাপারে তেল আবিবকে জবাবদিহী করবে না জেনেই দখলদার সরকার এভাবে বেপরোয়া হতে পেরেছে বলে তিনি মন্তব্য করেন।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button