আন্তর্জাতিকআলোচিত

ফ্রান্সের মসনদে আবারও ম্যাক্রোঁ, ঐক্যের ডাক

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ইতিহাস গড়ে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে টানা দ্বিতীয়বার বিজয়ের নিশানা উড়ালেন ইমানুয়েল ম্যাক্রোঁ। প্রতিদ্বন্দ্বী ডানপন্থী লা পেনকে হারিয়ে আইফেল টাওয়ারের উচ্ছ্বসিত সমর্থকদের সামনে আবারও ‘সবার জন্য প্রেসিডেন্ট’ হওয়ার প্রতিশ্রুতি দিলেন এই মধ্যপন্থী নেতা। এই জয়ে আরও পাঁচ বছর ক্ষমতায় থাকছেন তিনি।

রোববার ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষে ফলাফলে ম্যাক্রোঁ পেয়েছেন ৫৮.৫৫ শতাংশ এবং তার প্রতিদ্বন্দ্বী মেরিন লা পেন পেয়েছেন ৪১.৪৫ শতাংশ ভোট। যা প্রত্যাশার চেয়ে বেশি ভোট পেয়েছেন ম্যাক্রোঁ। রবিবার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় রাত ৮টায়।

মধ্যরাতে আইফেল টাওয়ারের পাদদেশে একটি বড় স্ক্রিনে ফলাফল ভেসে ওঠার সঙ্গে সঙ্গেই উল্লাস ছড়িয়ে পড়ে ম্যাক্রোঁ সমর্থকদের মধ্যে। হাজার হাজার মানুষ ফরাসি ও ইউরোপীয় ইউনিয়নের পতাকা নিয়ে উল্লাসে মাতেন। বিপরীত চিত্র দেখা গেছে প্রতিদ্বন্দ্বী মেরিন লা পেন সমর্থকদের শিবিরে। তবে পরাজয় স্বীকার করে নিয়েছেন প্রেসিডেন্ট প্রার্থী লা পেন। ২০১৭ সালেও ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে পরাজিত হন তিনি।

উচ্ছ্বসিত সমর্থকদের উদ্দেশে ম্যাক্রোঁ বলেন, নির্বাচন শেষ, তিনি সবার জন্য প্রেসিডেন্ট হবেন। একইসঙ্গে ঐক্যবদ্ধেরও ডাক দিয়েছেন তিনি।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন বলেছেন, আমরা একসঙ্গে ফ্রান্স এবং ইউরোপকে নিয়ে এগিয়ে যাবো। বিজয়ে ম্যাক্রোঁকে অভিবাদন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বলেন, একটি শক্তিশালী ও ঐক্যবদ্ধ ইউরোপের অপেক্ষায় আছেন তিনি। এর আগে ম্যাক্রোঁকে সমর্থনে ফরাসিদের প্রতি আহ্বান জানিয়েছিলেন জেলেনস্কি। নির্বাচনে বিজয়ে শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button