আন্তর্জাতিকআলোচিত

যুদ্ধের মধ্যেও ইউক্রেনের মধ্যদিয়ে রাশিয়ার গ্যাস যাচ্ছে ইউরোপে!

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : কোনো রকমের বাধাবিঘ্ন ছাড়াই ইউক্রেনের মধ্যদিয়ে রাশিয়া ইউরোপের দেশগুলোতে প্রাকৃতিক গ্যাস রপ্তানি অব্যাহত রেখেছে। ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সামরিক সংঘাত চললেও গ্যাস রপ্তানির ক্ষেত্রে কোনো রকম বিঘ্ন ঘটে নি।

 সোমবার রাশিয়ার প্রধান গ্যাস কোম্পানি গজপ্রমের মুখপাত্র সের্গেই কুপ্রিয়ানভ এ কথা জানান।

তিনি বলেন, ইউরোপের ভোক্তাদের অনুরোধে ইউক্রেনের ভূখণ্ডের মধ্যদিয়ে গজপ্রম ইউরোপের দেশগুলোতে গ্যাস সরবরাহ করে যাচ্ছে। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে ১৮ এপ্রিল পর্যন্ত প্রতিদিন পাঁচ কোটি ৫৯ লাখ ঘনমিটার গ্যাস সরবরাহ করা হয়েছে বলে তিনি জানান।

গজপ্রমের সঙ্গে ইউরোপের যে দীর্ঘমেয়াদি বুকিং রয়েছে তাদে প্রতিদিন ১০ কোটি ৯৫ লাখ ঘনমিটার গ্যাস সরবরাহ করার কথা। সে তুলনায় ইউরোপে গ্যাস সররাহ কমেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে প্রধান আমদানিকারক জার্মানি প্রায় শতকরা ৪০ ভাগ গ্যাস কম নিয়েছে।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর ইউরোপের দেশগুলো রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরতা কমানোর চেষ্টা করছে। রুশ হামলার জবাবে মস্কোর ওপর আমেরিকা ও ইউরোপের দেশগুলো রেকর্ড পরিমাণ নিষেধাজ্ঞা দিয়েছে। ইউরোপের কোনো কোনো নেতা রাশিয়া থেকে জ্বালানি আমদানি বাতিল করার প্রস্তাব দিয়েছেন তবে এ নিয়ে বড় কোনো সমঝোতা এখনো প্রতিষ্ঠা হয় নি।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button