গাজীপুর

কালীগঞ্জে সরকারী স্কুলের মাঠ ‘দখল’ করে মাসব্যাপী মেলার আয়োজন, খেলাধুলা বন্ধ!

গাজীপুর কণ্ঠ ডেস্ক : কালীগঞ্জে আর আর এন পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠ দখল করে অনুমোদন বিহীন অনুষ্ঠিত হতে যাচ্ছে মাসব্যাপী “পুনাক শিল্পপণ্য মেলা-২০২২”। খেলাধুলা বন্ধ করে মাসব্যাপী খেলার মাঠ মেলার দখলে থাকা নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। একইসঙ্গে অভিযোগ রয়েছে,”পুনাক শিল্পপণ্য মেলার” নামে বাণিজ্য মেলা আয়োজনের প্রস্তুতি চলছে।

এছাড়াও গাজীপুর পুলিশ নারী কল্যাণ সমিতি’র (পুনাক) নামে মেলা আয়োজনের অনুমতি পাওয়ার আগেই মেলার প্রস্তুতি প্রায় সম্পূর্ণ করেছে ‘বাংলাদেশ তাঁত শিল্প শিক্ষা ফাউন্ডেশন।

মেলার আয়োজক হিসেবে গাজীপুর পুলিশ নারী কল্যাণ সমিতি’র (পুনাক) নাম বলা হলেও মাসব্যাপী মেলার জন্য স্কুলের খেলার মাঠ বরাদ্দ চেয়ে আবেদন করেছে বাংলাদেশ তাঁত শিল্প শিক্ষা ফাউন্ডেশন!

মাসব্যাপী মেলার জন্য স্কুলের মাঠ বরাদ্দ চেয়ে করা বাংলাদেশ তাঁত শিল্প শিক্ষা ফাউন্ডেশনের আবেদনে লেখা রয়েছে, ”গাজীপুর জেলা পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) আয়োজনে ও ‘বাংলাদেশ তাঁত শিল্প শিক্ষা ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় মাসব্যাপী “পুনাক শিল্পপণ্য মেলা-২০২২” করার জন্য কালীগঞ্জে আর আর এন পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠ চেয়ে আবেদন করা হচ্ছে।”

এছাড়াও আরো উল্লেখ্য করা হয়েছে, ”বাংলাদেশের হতদরিদ্র জনগোষ্ঠীর উৎপাদিত তাঁতবস্ত্র, হস্তশিল্প এবং কুটির শিল্পের দ্রব্য সামগ্রী বর্তমানে বাজারজাত করার লক্ষ্যে বিভিন্ন জেলায় বিভিন্ন কার্যক্রম করে থাকে বাংলাদেশ তাঁত শিল্প শিক্ষা ফাউন্ডেশন। দেশের তাঁত শিল্প বর্তমানে ক্ষতির সম্মুখীন হয়ে দাঁড়িয়েছে। তাঁতীদের উৎপাদিত দ্রব্য সামগ্রী সাধারণ জনগণের মাঝে স্বল্প মূল্যে পৌঁছে দেয়ার লক্ষ্যে গাজীপুর জেলা পুলিশ নারী কল্যাণ সমিতির আয়োজনে এবং বাংলাদেশ তাঁত শিল্প শিক্ষা ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় করোনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তার জন্য “পুনাক শিল্পপণ্য মেলা-২০২২” আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ তাঁত শিল্প শিক্ষা ফাউন্ডেশন।”

আবেদন পত্রে বলা হয়েছে, ”মেলায় তাঁতীদের তৈরী তাঁতের শাড়ি, ঢাকায় জামদানী, মিরপুরের বেনারশী, কাতান, থ্রি-পিচ, লুঙ্গি, বাচ্চাদের পোশাক, জুতা-স্যান্ডেল ও ক্রোকারিজসহ তাঁতশিল্প সামগ্রী প্রদর্শিত হবে।”

স্থানীয় ও মেলা সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কালীগঞ্জ আর আর এন পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠটি উপজেলা সদরের একমাত্র উন্মুক্ত খেলার মাঠ। মেলার কারণে মাঠে খেলাধুলা এখন সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছে। এতে করে যুবসমাজ বিপদগামী হয়ে যেতে পারে। এছাড়াও এই মাঠে বিভিন্ন ধরনের খেলার টুর্নামেন্টসহ প্রশাসনের অনেক অনুষ্ঠান নিয়মিত অনুষ্ঠিত হয়ে থাকে। মেলার কারণে প্রায় দেড় মাস এই মাঠে কোন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা এখন আর সম্ভব হবে না। সরকারী এই স্কুলের মাঠে ১ এপ্রিল (শুক্রবার) বিকেলে দড়িসোম প্রিমিয়ার লিগের (ডিপিএল) ফাইনাল খেলা হওয়ার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিল। কিন্তু মেলার কারণে মাঠ দখল হয়ে যাওয়ায় তা স্থগিত করা হয়েছে।

আরো জানা গেছে, মেলায় তাঁতীদের তৈরী তাঁতের শাড়ি, ঢাকার জামদানি, মিরপুরের বেনারসি, কাতান, থ্রি-পিচ, লুঙ্গি, বাচ্চাদের পোশাক, জুতা-স্যান্ডেল ও ক্রোকারিজসহ তাঁতশিল্প সামগ্রী বিক্রি করা হবে। এটি একটি বাণিজ্য মেলা। ছোট-বড় প্রায় ৫০টি স্টলে মাসব্যাপী এ মেলা চলবে। এতে প্রায় কোটি টাকার বেশি পরিমাণে পণ্য সামগ্রী বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

অপরদিকে, মেলা বন্ধের দাবীতে গত মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে স্থানীয় ব্যবসায়ীরা কালীগঞ্জে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে। ওইদিন কালীগঞ্জ পৌর এলাকার নতুন ব্যাংকের মোড় এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলা পরিষদে গিয়ে শেষ হয়। পরে কালীগঞ্জ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি পালন করেন স্থানীয় ব্যবসায়ীরা।

মেলার স্টল (দোকান) নির্মাণে নিয়োজিত শ্রমিক রেজাউল করিম বলেন, গত ২৮ মার্চ থেকে মেলার স্টল (দোকান) নির্মাণের কাজ শুরু হয়েছে। আগামী ৮ এপ্রিল মেলা উদ্বোধন করার লক্ষে মোট ৮জন শ্রমিক সকাল ৮ থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করছি। প্রতিদিন আমাদের ১ হাজার ৫০ টাক মজুরি দেয়া হয়। এছাড়াও স্কুলের মাঠে থাকা স্কাউট ভবনের বারান্দায় আমাদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

মেলার স্টল (দোকান) নির্মাণে নিয়োজিত মাহবুবুর রহমান বলেন, কালীগঞ্জ আর আর এন পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠের চারদিকে টিন দিয়ে প্রাচীর নির্মাণ করা হয়েছে। প্রাচীরের ভেতরে ছোট-বড় প্রায় ৫০টি স্টল নির্মাণের কাজ চলছে। এছাড়াও মেলায় চারটি প্যাভিলিয়ন থাকবে। এখনো পর্যন্ত স্কুলের মাঠ বরাদ্দের অনুমোদন মিলেনি। তবে দ্রুততম সময়ের মধ্যে অনুমোদন মিলবে।

স্কুলের মাঠ বরাদ্দ চেয়ে করা বাংলাদেশ তাঁত শিল্প শিক্ষা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন বলেন, স্থানীয় সংসদ সদস্যর পরামর্শে কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আনিসুর রহমানের সার্বিক সহযোগিতায় মাসব্যাপী “পুনাক শিল্পপণ্য মেলা-২০২২” আয়োজনের প্রস্তুতি চলছে। গাজীপুর জেলা পুলিশ নারী কল্যাণ সমিতি’র (পুনাক) আয়োজনে বাংলাদেশ তাঁত শিল্প শিক্ষা ফাউন্ডেশন মেলার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে।

অনুমোদনের বিষয়ে তিনি বলেন, মাসব্যাপী মেলার জন্য স্কুলের মাঠ বরাদ্দ চেয়ে স্থানীয় সংসদ সদস্যর সুপারিশসহ আবেদন করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে অফিসিয়ালি অনুমোদন পাবো। মৌখিক অনুমোদনের ভিত্তিতে প্রস্তুতি চলছে।

কালীগঞ্জ আর আর এন পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কে এম নুরুল ইসলাম আল-মোশারফ ইবনে কাদির বলেন, ”মাসব্যাপী মেলার জন্য স্কুলের মাঠ বরাদ্দ চেয়ে স্থানীয় সংসদ সদস্যর সুপারিশসহ আবেদন করে আয়োজকরা। পরবর্তীতে ওই আবেদন আমি উপজেলা নির্বাহী অফিসার বরাবর পাঠিয়েছি। অনুমোদন দেয়ার অথরিটি আমি নই। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।”

তিনি আরো বলেন, ”ইতিমধ্যে স্কুলের মাঠে ‘পুনাক শিল্পপণ্য মেলার নামে ব্যানার ব্যবহার করে মেলা আয়োজনের প্রস্তুতি চলছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।”

কালীগঞ্জ পৌরসভার মেয়র এস এম রবীন হোসেন বলেন, মেলার বিষয়ে অনুমোদন চেয়ে কেউ আবেদন করেনি। স্থানীয় ব্যবসায়ীদের বিষয় বিবেচনায় রেখে মেলা না হওয়াই ভালো হবে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসসাদিকজামান বলেন, ‘মাসব্যাপী মেলার জন্য স্কুলের মাঠ বরাদ্দ চেয়ে আবেদন করেছে। এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি।”

সার্বিক বিষয়ে কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আনিসুর রহমানের কোন মন্তব্য পাওয়া যায়নি।

গাজীপুর পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সাংগঠনিক সম্পাদক অতিরিক্ত পুলিশ সুপার ডাঃ নন্দিতা মালাকার বলেন, ”গাজীপুর পুলিশ নারী কল্যাণ সমিতি’র (পুনাক) নামে কালীগঞ্জে মেলা আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে। এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।”

বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি (এমপি) বলেন, ”অনুমোদন ব্যতীত স্কুলের মাঠে মেলা আয়োজন করা যাবে না। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশনা দেয়া হবে।”

আরো জানতে……..

কালীগঞ্জে ‘সরকারী স্কুল মাঠে’ অনুমোদন বিহীন মাসব্যাপী মেলার আয়োজন!

বিদ্যালয়ের মাঠ খেলাধুলার জন্য উন্মুক্ত রাখতে হবে : শিক্ষা উপ-মন্ত্রী নওফেল

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button