আলোচিতজাতীয়সারাদেশস্বাস্থ্য

বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ

গাজীপুর কণ্ঠ ডেস্ক : বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর তালিকায় ১১৭ দেশের মধ্যে শীর্ষে বাংলাদেশ। অন্যদিকে বিশ্বের ৬ হাজার ৪৭৫টি শহরের মধ্যে সবচেয়ে দূষিত শহর নয়াদিল্লি। ঢাকার অবস্থান দ্বিতীয়। সুইজারল্যান্ডের সংস্থা আইকিউএয়ারের বিশ্ব বায়ু মান প্রতিবেদন-২০২১ এ এমন তথ্যই উঠে এসেছে।

মঙ্গলবার (২২ মার্চ) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, একটি দেশও ২০২১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রত্যাশিত বায়ুমানের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। মধ্য ও দক্ষিণ এশিয়ার বাতাসের মান বিশ্বের মধ্যে সবচেয়ে খারাপ। সবচেয়ে দূষিত ৫০ শহরের মধ্যে ৪৬টিই এই অঞ্চলে অবস্থিত বলে জানানো হয়েছে। গত বছরের ৬ হাজার ৪৭৫টি শহরের বায়ুতে দূষণের মাত্রা নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

সমীক্ষা বলছে, ২০২১ সালে ভারতের সামগ্রিক দূষণের মাত্রা আরো খারাপ হয়েছে এবং নয়াদিল্লি আবারো বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীর তকমা পেয়েছে। বাংলাদেশ আগের বছরের মতো ২০২১ সালেও সবচেয়ে দূষিত দেশের স্বীকৃতি পেয়েছে।
অন্যদিকে সমীক্ষায় প্রথমবারের মতো আফ্রিকার দেশগুলোর তথ্য নেয়ায় চাদ দ্বিতীয় স্থানে রয়েছে।
বায়ুদূষণের দিক থেকে বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে বাংলাদেশের পরে রয়েছে চাদ, পাকিস্তান, তাজিকিস্তান, ভারত, ওমান, কিরগিজস্তান, বাহরাইন, ইরাক ও নেপালের নাম।

২০১৪ সাল থেকে দূষণের বিরুদ্ধে কার্যত যুদ্ধ চালিয়ে যাওয়ায় চীন ২০২১ সালে পিএম ২.৫ র‌্যাঙ্কিংয়ে ২২তম স্থানে নেমে এসেছে। এর আগের বছর দেশটির অবস্থান ছিল ১৪তম। আইকিউএয়ার বলছে, ২০২০ সালের তুলনায় কিছু উন্নতি হয়ে ২০২১ সালে চীনে পিএম ২.৫ মাত্রা ৩২.৬ মাইক্রোগ্রামে নেমে এসেছে। জিনজিয়াং প্রদেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় হোতান ছিল চীনের সবচেয়ে বায়ু দূষিত শহর। যেখানে পিএম২.৫ এর গড় মাত্রা ছিল ১০০ মাইক্রোগ্রামেরও বেশি, যা মূলত ধূলিঝড়ের কারণে হয়েছিল।

তবে চীনের হোতান শহর ভারতের ভিওয়াদি ও গাজিয়াবাদকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে নেমে এসেছে। গত বছর ডব্লিউএইচও তার বায়ুমান নির্দেশক গাইডলাইন পরিবর্তন করে। সেসময় সংস্থাটি জানায়, পিএম ২.৫ নামে পরিচিত ছোট এবং বিপজ্জনক বায়ুবাহিত কণার গড় বার্ষিক ঘনত্ব প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত নয়। তবে এর চেয়ে কম ঘনত্বও উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকির কারণ। আইকিউএয়ারের সমীক্ষায় উঠে এসেছে, জরিপ করা শহরগুলোর মধ্যে মাত্র ৩ দশমিক ৪ শতাংশ শহর ২০২১ সালের লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হয়েছে। তবে ৯৩টি শহরে পিএম২.৫ এর মাত্রা প্রস্তাবিত স্তরের চেয়েও ১০ গুণ বেশি।

এদিকে, মঙ্গলবার (২২ মার্চ) ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) বাংলাদেশ -১৬১ আর ঢাকা-২০৭ রেকর্ড করা হয়েছে। ইনডেক্সে আজকের দিনে ঢাকার বায়ু খুবই অস্বাস্থ্যকর বলে উল্লেখ করা হয়েছে। এছাড়াও বাংলাদেশের সব থেকে দূষির শহর ঢাকা এবং কুমিল্লাকে বলা হয়েছে পরিচ্ছন্ন শহর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button