আন্তর্জাতিকআলোচিত

ইউক্রেনে চলমান যুদ্ধের জন্য আমেরিকা দায়ী: হিজবুল্লাহর মহাসচিব

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, ইউক্রেনের চলমান যুদ্ধ পরিস্থিতির জন্য আমেরিকা দায়ী। তিনি লেবাননের রাজধানী বৈরুতে সাবেক হিজবুল্লাহ নেতা সাইয়েদ আব্বাস আল-মুসাভির শাহাদাতের ত্রিশতম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সম্মেলনের উদ্বোধনী ভাষণে একথা বলেন।

১৯৯২ সালের ১৬ ফেব্রুয়ারি লেবাননের হিজবুল্লাহর অন্যতম প্রতিষ্ঠাতা নেতা সাইয়্যেদ আব্বাস মুসাভি ইহুদিবাদী ইসরাইলের বিমান হামলায় স্ত্রী ও এক ছেলেসহ নিহত হন। শাহাদাতের সময় তিনি হিজবুল্লাহর দ্বিতীয় মহাসচিবের দায়িত্ব পালন করছিলেন।

তার শাহাদাত বার্ষিকী উপলক্ষে আয়োজিত সম্মেলনে সাইয়্যেদ নাসরুল্লাহ আরো বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক অভিযানকে কেউ কেউ সমর্থন করেছেন, কেউ কেউ নিন্দা জানিয়েছেন এবং অনেক আবার নিরপেক্ষ অবস্থান ঘোষণা করেছেন। কিন্তু যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটি হচ্ছে, বিশ্বকে নাড়া দেয়ার মতো এই ঘটনা পর্যালোচনা করে প্রতি মুহূর্ত থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, বর্তমানে ইউক্রেনে যা কিছু ঘটছে তার দায় আমেরিকার। কারণ, ওয়াশিংটন এই সংঘাতকে উসকে দেয়ার পাশাপাশি যুদ্ধ প্রতিহত করা ও কূটনৈতিক সমাধানের পথগুলো বন্ধ করে বরং যুদ্ধ শুরু করার মতো পরিস্থিতি সৃষ্টি করেছিল। সাইয়্যেদ নাসরুল্লাহ বলেন, ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে উসকে দিয়ে সরে পড়েছে আমেরিকা। এই ঘটনায় তাদের জন্য শিক্ষা রয়েছে যারা আমেরিকার ওপর নির্ভর করতে চায়।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চলের কর্মকর্তারা দ্বিপক্ষীয় সহযোগিতার আওতায় সম্প্রতি রাশিয়ার কাছে সামরিক সহযোগিতা চাইলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন।ওই অভিযান বর্তমানে চলমান রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button