আইন-আদালতআলোচিতগাজীপুর

পূর্বাচলে হাইকোর্টের দেওয়া স্থিতাবস্থা অমান্য: ডিসি-এসপিকে আদালত অবমাননার নোটিশ

গাজীপুর কণ্ঠ ডেস্ক : পূর্বাচলের পাশে বিভিন্ন এলাকায় একাধিক হাউজিং কোম্পানি কর্তৃক জলাধার, খাল, বিল, নিচু ভূমির মাটি ভরাট ও দখলের ওপর হাইকোর্টের দেওয়া স্থিতাবস্থা অমান্য করায় গাজীপুর ও নারায়ণগঞ্জের ডিসি-এসপি, কালীগঞ্জ ও রূপগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবং থানার অফিসার ইনচার্জদের (ওসি) প্রতি আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে হাইকোর্টের স্থিতাবস্থার আদেশ নিশ্চিত করতে ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়। সাতদিনের মধ্যে ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হবে বলে এতে উল্লেখ করা হয়েছে।

শনিবার (১২ ফেব্রুয়ারি) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন ’হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে— পূর্বাচলের পাশে গাজীপুরের কালীগঞ্জ ও নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ও জলাধার সংরক্ষণ আইন ২০০০ এর বিধান লঙ্ঘন করে একাধিক হাউজিং কোম্পানি কর্তৃক জলাধার/খাল/বিল/নিচু ভূমির মাটি ভরাট ও সকল অবৈধ দখল ও সাইন বোর্ড অপসারণ করার নির্দেশনা চেয়ে জনস্বার্থে এইচআরপিবি আদালতে রিট মামলা দায়ের করলে আদালত স্থিতাবস্থা বজায় রাখার আদেশ প্রদান করেন।

জনস্বার্থ বিবেচনা করে হাইকোর্ট ২০১৮ সালের ১২ নভেম্বর এবং ২০১৯ সালের ২৭ জানুয়ারি বিবাদীদের এসব অবৈধ দখল ও মাটি ভরাটের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিলেও তা পালিত হচ্ছে না বরং অনেক জায়গায় মাটি ভরাটের কাজ অব্যাহত রয়েছে।

নোটিশে আরও উল্লেখ করা হয়েছে— কয়েকদিন আগে এইচআরপিবির প্রতিনিধি উক্ত এলাকায় পর্যবেক্ষণে গেলে অনেক হাউজিং কোম্পানির অবৈধ দখল ও মাটি ভরাটের কাজ অব্যাহত রাখার বিষয়টি দেখতে পান। যদিও এর আগে হাইকোর্টের আদেশের পরে আদালতে বিবাদিরা পদক্ষেপ নিয়ে হলফনামা দাখিল করেছিল। বর্তমানে পূর্বাচলের উক্ত এলাকায় মাটি ভরাট করে পরিবেশের ক্ষতি করছে কিন্তু প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না, যা আদালত অবমাননার শামিল।

নোটিশ প্রাপ্তির সাতদিনের মধ্যে হাইকোর্টের নির্দেশ অনুসারে গাজীপুরের কালীগঞ্জ ও নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ও জলাধার সংরক্ষণ আইন ২০০০ এর বিধান লঙ্ঘন করে একাধিক হাউজিং কোম্পানি কর্তৃক জলাধার, খাল, বিল, নিচু ভূমির মাটি ভরাটসহ সকল অবৈধ দখল বন্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে আদালত অবমাননার দায়ে মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

 

 

আরো জানতে……

কালীগঞ্জের উলুখোলায় ‘অনুমোদন বিহীন’ বালু ভরাট, এক লাখ টাকা জরিমানা

ব্যক্তি মালিকানাধীন পুকুরও ভরাট করা নিষিদ্ধ: হাইকোর্ট

কালীগঞ্জে ২৪টি হাউজিং কোম্পানির কার্যক্রমে হাইকোর্টের স্থিতাবস্থা জারি

ঐতিহ্যবাহী বেলাই বিল দখল করে আবাসন প্রকল্প করছে তেপান্তর হাউজিং!

এলএ শাখার সহযোগীতায় ‘পূর্বাচলে প্রায় সাড়ে ৫শ কোটি টাকা মূল্যের প্লট’ হাতিয়ে নেয়ার পায়তারা!

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button