আন্তর্জাতিকআলোচিত

অমিক্রন শনাক্তের হার বৃদ্ধি: পশ্চিমবঙ্গে বিধিনিষেধ আরোপ

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : অমিক্রনসহ দৈনিক করোনা শনাক্তের হার বেড়ে যাওয়ায় ভারতের পশ্চিমবঙ্গে নতুন করে কিছু বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

সোমবার (৩ জানুয়ারি) থেকে রাজ্যের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে এবং সরকারি-বেসরকারি অফিসে উপস্থিতি ৫০ শতাংশে সীমাবদ্ধ রাখা হবে।

রোববার (২ জানুয়ারি) ভারতের সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, হরিয়ানা, দিল্লি ও উত্তর প্রদেশের সিদ্ধান্ত অনুসরণ করে পশ্চিমবঙ্গে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ দেওয়া হয়েছে। এ সময়ে শুধুমাত্র অত্যাবশ্যকীয় ও জরুরি সেবা চালু থাকবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি আগামীকাল থেকে সুইমিং পুল, জিম,স্পা, বিউটি সেলুন এবং ওয়েলনেস সেন্টারগুলো বন্ধ থাকবে।

পশ্চিমবঙ্গের মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী বলেছেন, ‘সরকারি-বেসরকারি অফিসগুলো ৫০ শতাংশ জনবল নিয়ে কাজ করতে পারে এবং সব প্রশাসনিক বৈঠক ভার্চুয়ালি করতে হবে।’

প্রতিবেদনে আরও বলা হয়, কলকাতার মেট্রো সার্ভিসগুলো এ সময় ৫০ শতাংশ যাত্রী পরিবহন করবে। লোকাল ট্রেন সন্ধ্যা ৭টা পর্যন্ত চলতে পারবে। দূরপাল্লার ট্রেনগুলোকে অবশ্য স্বাভাবিকভাবে চলতে দেওয়া হবে।

সিনেমা হল, রেস্তোরাঁ ও বারগুলো ৫০ শতাংশ মানুষ নিয়ে রাত ১০টা পর্যন্ত কাজ করতে পারবে। শপিং সেন্টারগুলো সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকতে পারবে। সেখানেও ৫০ শতাংশের বিষয়টি প্রযোজ্য। বিয়ে ও অন্যান্য সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিতি ৫০ জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

অন্ত্যেষ্টিক্রিয়া বা দাফনের জন্য উপস্থিতি সীমাবদ্ধ থাকবে ২০ জনের মধ্যে। মহারাষ্ট্র ও কেরালার পরে ভারতে তৃতীয় সর্বোচ্চ সক্রিয় করোনা রোগী এখন পশ্চিমবঙ্গেই।

শনিবার পশ্চিমবঙ্গে নতুন করে ৪ হাজার ৫১২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে রাজ্যে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১৩ হাজার ৩০০ তে পৌঁছেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button