আইন-আদালতআলোচিত

পুলিশের অপরাধ তদন্তে ‘স্বাধীন কমিশন’ কেন নয়: হাইকোর্ট

গাজীপুর কণ্ঠ ডেস্ক : আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে অপরাধ সংঘটনের অভিযোগ তদন্তে ‘স্বাধীন পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ গঠনের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়েছেন আদালত।

রোববার (২৮ নভেম্বর) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সচিব এবং পুলিশের মহাপরিদর্শককে আগামী ৩ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

শুনানিকালে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন রিট আবেদনের বিরোধিতা করে বলেন, অপরাধের অভিযোগ তদন্ত ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) অধীনে একটি অভিযোগ সেল রয়েছে।

রিটের পক্ষে আইনজীবী মোহাম্মদ শিশির মনির আদালতকে বলেন, আইজিপির অধীনে অভিযোগ সেল একটি অভ্যন্তরীণ সংস্থা যার কোনো স্বাধীনতা নেই।

প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের ১০২ জন আইনজীবী সম্মিলিতভাবে হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেছিলেন।

তারা আদালতে ১ হাজার ৫২২ পৃষ্ঠার নথিসহ ১ হাজার ৬৬৭ পৃষ্ঠার আবেদন জমা দেন। তাতে বলা হয়েছে, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি অংশ বিচারবহির্ভূত হত্যা, ধর্ষণ, চাঁদাবাজি, মাদক চোরাকারবারি, নির্যাতন, হেফাজতে মৃত্যু এবং জোরপূর্বক গুমসহ ১৮ ধরনের অপরাধের সঙ্গে জড়িত।

আবেদনের উদ্ধৃতি দিয়ে শিশির মনির সংবাদ মাধ্যমকে জানান, ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে এই ধরনের ৫৮৯টি অপরাধের ঘটনা ঘটেছে।

তিনি মনে করেন, যেহেতু আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিজেরাই নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করে, তাই তদন্ত সুষ্ঠু ও নিরপেক্ষভাবে করা হয় না।

এই আইনজীবী বলেন, ‘আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করার জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ভারত এবং পাকিস্তানসহ বিভিন্ন দেশে স্বাধীন কমিশন আছে।’

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button