খেলাধুলা

পর্তুগাল ও নেদারল্যান্ডসের বিদায়

গাজীপুর কণ্ঠ, খেলাধুলা ডেস্ক : ইউরো চ্যাম্পিয়নশিপে একই রাতে বিদায় নিল দুই বড় দল। টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল বিদায় নিয়েছে বেলজিয়ামের কাছে হেরে আর ইউরোপের অন্যতম সেরা দল নেদারল্যান্ডসকে বিদায় করে অঘটনের জন্ম দিয়েছে চেক রিপাবলিক।

রোববার রাত ১টায় শুরু হওয়া ম্যাচে বেলজিয়াম জিতেছে ১-০ গোলে। তার আগের ম্যাচে ১০ জনের দলে পরিণত হওয়া নেদারল্যান্ডসকে ২-০ গোলে হারায় চেক রিপাবলিক।

ইউরোর নকআউটে সবার চোখ ছিল বেলজিয়াম-পর্তুগাল ম্যাচ ঘিরে। প্রথমটি ফিফা র‌্যাংকিংয়ে এক নম্বর দল আর একঝাঁক তারকায় ঠাসা। অন্যদিকে পর্তুগাল ২০১৬ আসরের চ্যাম্পিয়ন। এছাড়া ক্রিস্টিয়ানো রোনালদোর মতো সুপারস্টার থাকায় এমনিতেই যেকোনো ম্যাচে তারা ফেভারিট। যদিও এ ইনফর্ম বেলজিয়ামের সঙ্গে এ লড়াইয়ে পেরে উঠল না পর্তুগিজরা। প্রথমার্ধের শেষ দিকে (৪২ মিনিট) থরগান হ্যাজার্ডের ২০ গজ দূর থেকে নেয়া বুলেটগতির শটে বল খানিকটা বাঁক নিয়ে জালে জড়িয়ে যায়। এগিয়ে যায় বেলজিয়াম। এরপর শত চেষ্টা করেও গোল আদায় করে নিতে পারেননি যুগ্মভাবে বিশে^র সর্বোচ্চ গোলদাতা রোনালদো ও তার সতীর্থরা।

বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় ডাচদের হারিয়ে হৈচৈ ফেলে দিয়েছে চেকরা। ম্যাচের প্রথমার্ধে কোনো গোল হয়নি। ৫৫ মিনিটে ডিফেন্ডার ম্যাথিস ডি লিট লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় নেদারল্যান্ডস। এ সুযোগটি দারুণভাবে কাজে লাগায় চেক রিপাবলিক। ৬৮ মিনিটে টমাস হোলস আর ৮০ মিনিটে প্যাট্রিক শিক গোল করে রূপকথার মতোই এক জয় নিশ্চিত করেন চেক রিপাবলিকের।

২ জুলাই কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম খেলবে ইতালির বিপক্ষে, আর ৩ জুলাই চেক রিপাবলিকের প্রতিপক্ষ ডেনমার্ক।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button