আন্তর্জাতিকগাজীপুরগাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ

‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৯’ এর খসড়া নীতিগত অনুমোদন

গাজীপুর কণ্ঠ ডেস্ক : পরিকল্পিত নগর ও নাগরিকের সুবিধা নিশ্চিত করতে দেশের ষষ্ঠতম উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা হচ্ছে গাজীপুরে।

এরই অংশ হিসেবে ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৯’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ আইনের খসড়া অনুমোদন দেয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ অনুমোদনের কথা জানান।

তিনি বলেন, ‘এটা হুবহু রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের আইনের মতো। ওটাকে ফলো করা হয়েছে। এটাতে তেমন নতুন কিছু নেই। ওখানে যা আছে এখানে তাই কপি করা হয়েছে। এখানে কতগুলো জিনিসকে অপরাধ হিসেবে মনে করা হয়েছে- ইমারত নির্মাণ, জলাধার খনন, উঁচু ভূমি ইত্যাদির বিষয়ে যে বিধিনিষেধ আছে তা অমান্য করলে অপরাধ হবে। অননুমোদিত নির্মাণাধীন স্থাপনা অপসারণ ও এতে বসবাসকারীদের উচ্ছেদের একটা প্রভিশন করা হয়েছে।’

খসড়া আইন তুলে ধরে শফিউল আলম বলেন, ‘নিম্নভূমি ভরাট করলেও এটার জন্য শাস্তির ব্যবস্থা আছে। খেলার মাঠ, উন্মুক্ত মাঠ, উদ্যান ও প্রাকৃতিক জলাধারের শ্রেণি পরিবর্তন করলেও শাস্তিযোগ্য অপরাধ হবে। দেয়াল অপসারণ না করার দণ্ড আছে। অবৈধ নির্মাণ করলে তা অপসারণ না করলে তার শাস্তি রয়েছে। অনেকগুলো অফেন্স এখানে আনা হয়েছে। এগুলো সিমিলার অন্য আইনেও আছে।’

বর্তমানে দেশে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ ও সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ রয়েছে। ষষ্ঠতম উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা হচ্ছে গাজীপুরে। এছাড়া পায়রা কুয়াকাটা উন্নয়ন কর্তৃপক্ষ করার পরিকল্পনা রয়েছে সরকারের।

এর আগে গত ৬ জানুয়ারি রবিবার সরকারের প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় এই আইনের প্রস্তাবটি সুপারিশ করা হয়েছিল।

 

এ সংক্রান্ত আরো জানতে………

‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ’ হচ্ছে দেশের ষষ্ঠ উন্নয়ন কর্তৃপক্ষ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button