গাজীপুর

কালীগঞ্জে সরকারি হালট দখল: প্রাণ-আরএফএলের ইকোনমিক জোনে অভিযান

গাজীপুর কণ্ঠ ডেস্ক : কালীগঞ্জে সীমানা প্রাচীর নির্মাণ করে সরকারি হালট দখল নিয়ে বালু ভরাটের অভিযোগে প্রাণ-আরএফএল গ্রুপের ‘কালীগঞ্জ ইকোনমিক জোন লিমিটেড’-এ অভিযান পরিচালনা করে ভরাট কার্যক্রম বন্ধ করেছে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়।

gazipurkontho

অভিযান সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কালীগঞ্জ উপজেলার মোক্তারপুরের একুতা মৌজায় ১ নং খতিয়ানভুক্ত আর এস ৫৪৯ এবং ৬৪৯ নং দাগে গোপাট এবং হালট শ্রেণীর ৫০ শতাংশ সরকারি জমি দখলে নিয়ে সীমানা প্রাচীর নির্মাণ করে বালু ভরাট করছিলো প্রাণ-আরএফএলের গ্রুপের ‘কালীগঞ্জ ইকোনমিক জোন লিমিটেড’। এমন তথ্য পেয়ে তাৎক্ষণিক অভিযান পরিচালনা করে বালু ভরাট কার্যক্রম বন্ধ করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শিবলী সাদিক এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহিনা আক্তার।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শিবলী সাদিক বলেন, “একুতা এলাকায় প্রাণ-আরএফএল গ্রুপের ‘কালীগঞ্জ ইকোনমিক জোন লিমিটেড’ সীমানা প্রাচীর নির্মাণ করে সরকারি হালট দখলে নিয়ে বালু ভরাট করছিলো। এমন সংবাদ পেয়ে তাৎক্ষণিক অভিযান পরিচালনা করে বরাট কার্যক্রম বন্ধ করা হয়েছে। এছাড়াও ভবিষ্যতে এ ধরণের অভিযোগ পেলে মামলা দায়ের করা হবে বলে প্রাণ-আরএফএল গ্রুপকে সতর্ক করা হয়েছে।”

উল্লেখ্য: একুতা মৌজায় কোন নিয়মনীতির তোয়াক্কা না করেই অনুমানিক প্রায় দু’শ বিঘা ‘ফসলি জমি’ বরাট করেছে প্রাণ-আরএফএল গ্রুপ। ইতিমধ্যে কোম্পানির নামে ৭৫ বিঘা ‘ফসলি জমি’ নামজারি করে বিশাল কর্মযজ্ঞ চলছে প্রাণ আরএফএল গ্রুপের ‘কালীগঞ্জ ইকোনমিক জোন লিমিটেড’ নামে ইকোনমিক পার্ক তৈরির।

গুগুল ম্যাপে ধারণ করা একুতা মৌজায় ‘প্রাণ-আর.এফ.এল গ্রুপ’এর ফসলি জমি এবং নদী দখলের চিত্র।

খোঁজ নিয়ে জানা গেছে, এর মধ্যে ১ নং খতিয়ানভুক্ত আর এস ৫৪৯ এবং ৬৪৯ নং দাগে গোপাট এবং হালট শ্রেণীর ৫০ শতাংশ সরকারি জমি ছাড়াও ১ নং খতিয়ানভুক্ত বালুচরসহ আরো ০১ একর বিভিন্ন শ্রেণির জমি রয়েছে।

এছাড়াও বিভিন্ন খতিয়ানভুক্ত আর.এস রেকর্ডীয় ৩ একর ১৭ শতাংশ ‘বালুচর’সহ আরো ২ একর নদী দখল করে ভরাট করেছে কোম্পানিটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৯ সালের ১২ ফেবরুয়ারি কালীগঞ্জ উপজেলার তৎকালী সহকারী কমিশনার (ভূমি) মোঃ সোহাগ হোসেন (১৭২৬৫) বদলিপূর্বক কালীগঞ্জ থেকে অবমুক্ত হয়ে অন্যত যাওয়ার দিন ৭৫ বিঘা ‘ফসলি জমি’ নামাজারী ও জমাভাগের জন্য (নথি নং ৬১৯,৬২০,৬২১,৬২২,৬২৩/১৮-১৯) অনুমোদন করেছেন ‘কালীগঞ্জ ইকোনমিক জোন লিমিটেড’-এর নামে,‘যা সম্পূর্ণ আইন বহির্ভূত’।

 

আরো জানতে…..

কালীগঞ্জে চার কোম্পানির দখলে ‘শীতলক্ষ্যার ১৫ একর জমি’, উদ্ধারের দায়িত্ব নিচ্ছে না কেউ!

কালীগঞ্জে শীতলক্ষ্যা নদীর জমি দখল করে বালু ভরাট, কার্যক্রম বন্ধ করলো প্রশাসন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button