আলোচিততথ্য প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

২০২৬ সালের মধ্যে জনপ্রিয় হয়ে উঠবে স্যাটেলাইট ব্রডব্যান্ড

গাজীপুর কণ্ঠ, বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : ব্রডব্যান্ড ইন্টারনেট প্রযুক্তি খাতে সবচেয়ে বড় অর্জন হতে যাচ্ছে লো আর্থ অরবিট (লিও) স্যাটেলাইট ব্রডব্যান্ড সার্ভিস। ধারণা করা হচ্ছে, ২০২৬ সাল নাগাদ স্যাটেলাইট ব্রডব্যান্ড বাজারে ব্যবহারকারীর সংখ্যা ৫২ লাখ ছাড়িয়ে যাবে। খবর ইটি টেলিকম।

সম্প্রতি এবিআই রিসার্চের এক গবেষণায় এ তথ্য উঠে আসে। ৫২ লাখ ব্যবহারকারীর পাশাপাশি এ খাতে ৪১০ কোটি ডলার আয় হবে। যেখানে ২০২১ সালে এর ব্যবহারকারী ৩৫ লাখ ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে স্যাটেলাইট ইন্ডাস্ট্রিতে শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলো হলো, ইলোন মাস্কের স্পেসএক্স, ভারতির ওয়ানওয়েব ও কানাডার টেলিস্যাট।

২০২০ সালে আবাসিক ব্যবহারকারীদের জন্য ১০০ মেগাবাইট পার সেকেন্ড গতি সম্পন্ন এবং আনলিমিটেড ডাটা ক্যাপ সুবিধাসহ স্টারলিঙ্ক ব্রডব্যান্ড সার্ভিস চালু করে স্পেস এক্স। এখন পর্যন্ত এটি ১০০-এর বেশি লো আর্থ অরবিট (লিও) স্যাটেলাইট চালু করেছে। অন্যদিকে ওয়ানওয়েব এবং টেলিসেট ব্যবসায়িক ক্ষেত্রে সংযোগ প্রদানের জন্য স্যাটেলাইট চালু করেছে।

২০২০ সালের মাঝামাঝি সময়ে কুইপার প্রজেক্টের অংশ হিসেবে লিও কনস্টেলেশন ছাড়তে এফসিসির অনুমোদন পেয়েছে অ্যামাজন। তবে প্রথম স্যাটেলাইটটি কবে ছাড়া হবে সে ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানানো হয়নি।

যেসব এলাকায় মোবাইল ইন্টারনেট অথবা ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ প্রদান করা সম্ভব হয় না, সেসব স্থানে মূলত জিও স্টেশনারি আর্থ অরবিট স্যাটেলাইটের মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়।

জিও স্যাটেলাইট মূলত ১০০ মেগাবাইট পার সেকেন্ড গতি প্রদানে সক্ষম। তবে পৃথিবীপৃষ্ঠ থেকে এসব স্যাটেলাইটের দূরত্ব ৩৬ হাজার কিলোমিটার দূরে হওয়ায় ডাটা আদান-প্রদান সময় বেশি লাগে। ক্ষেত্রবিশেষে তা ৬০০ এমএস পর্যন্ত হয়ে থাকে।

এবিআই রিসার্চের ইন্ডাস্ট্রি অ্যানালিস্ট খিন সানদি লিন বলেন, আসন্ন বছরগুলোতে স্যাটেলাইট ব্রডব্যান্ড সার্ভিসে লিও স্যাটেলাইট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পৃথিবীপৃষ্ঠ থেকে ৮০০ বা ১৬০০ কিলোমিটারের মধ্যে এ স্যাটেলাইট অবস্থান করবে। যার ফলে ল্যাটেন্সির পরিমাণ ৩০ থেকে ৫০ মিলিসেকেন্ডের ভেতর থাকবে। যার ফলে অনলাইন গেমিং এবং লাইভ ভিডিও স্ট্রিমিং আরো গতিশীল ও স্থির হবে।

তবে টেরিস্ট্রিয়াল ইন্টারনেট এবং মোবাইল ইন্টারনেট খাতে প্রযুক্তিগত উন্নয়ন হওয়ায় স্যাটেলাইটভিত্তিক ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে বলেও জানান লিন। তিনি বলেন, এলটিই ও ফাইভজি সংযোগ ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেস সার্ভিস প্রদানের মাধ্যমে প্রতিদ্বন্দ্বিতা আরো বাড়াবে।

লিন আরো বলেন, বর্তমানে স্যাটেলাইট ও টেরিস্ট্রিয়াল ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের তুলনায় লো আর্থ অরবিট (লিও) স্যাটেলাইট ব্রডব্যান্ড সার্ভিসের মূল্য অনেক। তবে উন্নত ও উন্নয়নশীল দেশ এ ইন্টারনেট সেবার বিস্তৃতিতে সুলভমূল্যের প্যাকেজ দিতে পারলে তা ইতিবাচক ভূমিকা রাখবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button