আন্তর্জাতিকআলোচিত

আবারো ইরাকে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : আবারো ইরাকে দখল করা একটি মার্কিন ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। ইরাকের উত্তরাঞ্চলের আল-বালাদ সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত সাতটি রকেট নিক্ষেপ করা হয় তবে এর দুটি ঘাঁটিতে আঘাত হানে।

অন্য পাঁচটি রকেট ঘাঁটির পাশের একটি গ্রামে গিয়ে পড়ে। রকেট হামলায় ঘাঁটির কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় নি। কোনো ব্যক্তি বা গোষ্ঠী এ হামলার দায়িত্ব স্বীকার করে নি। সাম্প্রতিক মাসগুলোতে ইরাকে মার্কিন বাহিনীর অবস্থান লক্ষ্য করে দফায় দফায় ধরনের হামলা হয়ে আসছে।

গত ৩ মার্চ ইরাকের আইন আল-আসাদ ঘাঁটিতে এ ধরনের রকেট হামলায় আমেরিকার একজন ঠিকাদার নিহত হন। ইরাক-সিরিয়া সীমান্তে স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির যোদ্ধাদের ওপর বিমান হামলার পর আইন আল-আসাদ ঘাঁটিতে রকেট হামলা হয়। এছাড়া বাগদাদের কূটনৈতিক এলাকা গ্রিনজোনে প্রায়ই মাঝেমধ্যে রকেট হামলা হয়ে আসছে। পাশাপাশি ইরাকে মোতায়েন মার্কিন সেনাদের গাড়িবহরে সাম্প্রতিক দিনগুলোতে বহুবার বোমা হামলার ঘটনা ঘটেছে।

প্রকৃতপক্ষে, ইরাকি জনগণের মধ্যে তীব্র মার্কিনবিরোধী অনুভূতি কাজ করছে। ২০২০ সালের জানুয়ারি মাসে ইরাক থেকে মার্কিন সেনা বহিষ্কারের দাবিতে ইরাকি সংসদে একটি প্রস্তাব পাস করা হলেও মার্কিন সরকার এ পর্যন্ত তাদের সেনা প্রত্যাহার করে নি।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button