গাজীপুরগাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ

‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০২০’ চূড়ান্ত করতে সংসদীয় কমিটি’র মতামত

গাজীপুর কণ্ঠ ডেস্ক : গাজীপুর ও এর আশপাশের এলাকা সমন্বয়ে আধুনিক, সুপরিকল্পিত শিল্প ও আকর্ষণীয় পর্যটন নগরী গড়ে তোলার লক্ষ্যে একটি কর্তৃপক্ষ প্রতিষ্ঠার উদ্দেশ্যে বিল সংসদীয় কমিটিতে বিবেচনাধীন রয়েছে। বিলটি চূড়ান্ত করে আগামী অধিবেশনে যেন উত্থাপন করা যায় তার জন্য প্রয়োজনীয় মতামত দিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (৬ আগস্ট) গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০২০’ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, বেগম ফরিদা খানম অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে প্রয়াত সংসদ সদস্যদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। বৈঠকে ১০ম বৈঠকের কার্যবিবরণী অনুমোদিত হয়।

বৈঠকে গাজীপুর ও উহার সন্নিহিত এলাকা সমন্বয়ে আধুনিক, সুপরিকল্পিত শিল্প ও আকর্ষণীয় পর্যটন নগরী গড়ে তোলার লক্ষ্যে একটি কর্তৃপক্ষ প্রতিষ্ঠার উদ্দেশ্যে আনিত ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০২০’ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। পরবর্তী বৈঠকে এই বিল নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস হলে এর প্রধান কার্যালয় হবে গাজীপুর সিটি করপোরেশনের ভেতর। কর্তৃপক্ষের প্রধানের পদ থাকবে চেয়ারম্যান। আইন অনুযায়ী তিন মাসের মধ্যে কর্তৃপক্ষকে বৈঠক করতে হবে।

এছাড়া আইন পাশ হলে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ এলাকার মধ্যে কোনো ভবন নির্মাণ, পুনঃনির্মাণ করতে হলে কর্তৃপক্ষের অনুমতি লাগবে। এজন্য প্রয়োজনীয় ফি নির্ধারণ করবে কর্তৃপক্ষ।

বৈঠকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান, রাজউকের চেয়ারম্যান, আইন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

আরো জানতে………….

‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০’ সংসদে উত্থাপন

‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৯’ এর খসড়ার অনুমোদন

‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৯’ এর খসড়া নীতিগত অনুমোদন

‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ’ হচ্ছে দেশের ষষ্ঠ উন্নয়ন কর্তৃপক্ষ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button