পেঁপেও করোনা পজিটিভ

গাজীপুর কণ্ঠ, ভিন্ন খবর ডেস্ক : মানুষের পাশাপাশি কয়েকটি প্রাণীর শরীরে করোনা ভাইরাস ধরা পড়ার ঘটনা গণমাধ্যমে এসেছে। কিন্তু পেঁপে করোনা পজেটিভ-এমন কথা শুনে যে কেউই আশ্চর্য হয়ে যাবে। তানজানিয়ায় টেস্টিং কিটে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করে এমনটা দেখা গেছে।

শুধু মানুষ নয়, ছাগল এমনকি পেঁপেরও করোনা পজিটিভ এসেছে। আমদানি করা ওই টেস্টিং কিটগুলো ‘ত্রুটিপূর্ণ’ বলেছেন দেশটির রাষ্ট্রপতি জন মাগুফুলি। তিনি জানান, কোভিড-১৯ টেস্টিং কিটগুলো বিদেশ থেকে আমদানি করা হয়েছিল।

নমুনা পরীক্ষায় দেখা যায়, ছাগল ও পেঁপেরও করোনা পজিটিভ। এর অর্থ হলো সম্ভবত আগে এমন কিছু লোকের করোনা পজিটিভ রিপোর্ট এসেছিল, যাদের কিনা করোনা হয়নি।

দেশটির রাষ্ট্রপতি জানান, তিনি তানজানিয়ান সিকিউরিটি ফোর্সকে কিটের মান পরীক্ষা করার নির্দেশ দিয়েছিলেন। সিকিউরিটি ফোর্স এলোমেলোভাবে পেঁপে, ছাগল এবং একটি ভেড়াসহ বেশ কয়েকটি উদ্ভিদ ও প্রাণীর ওপর পরীক্ষা চালায়।

যখন সেই সংগৃহীত নমুনাগুলো টেস্টিং ল্যাবে পাঠানো হয়, তখনও ওই নমুনার উৎস সম্পর্কে কোনো কিছু জানানো হয়নি ল্যাবকে। অর্থাৎ নমুনাগুলো উদ্ভিদ ও গবাদিপশুর দেহ থেকে নেওয়া হলেও মানুষের নাম ও বয়স দিয়েই সেগুলো ল্যাবে পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published.