আলোচিতস্বাস্থ্য

স্বাস্থ্যমন্ত্রী কি অঘোষিত ওএসডি?

গাজীপুর কণ্ঠ ডেস্ক : ২৬ মার্চ থেকে দীর্ঘ সাধারণ ছুটিতে স্বাস্থ্যমন্ত্রী ঘরে বসে থেকে কয়েকদিন গণমাধ্যমে অনলাইন সংবাদ সম্মেলনে কথা বলেছেন। এরপর তিনি দু একটি অনুষ্ঠানে বেরিয়েছেন এবং করোনা মোকাবেলা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় কি করছে না করছে সে সম্পর্কে বক্তব্যও রেখেছেন।

করোনা মোকাবেলার জন্য যে জাতীয় কমিটি গঠন করা হয়েছে, সেই কমিটির চেয়ারম্যান স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু সাম্প্রতিক সময়ে কিছু কিছু বিষয়ে তার অনুপস্থিতি এবং সরকারের নীতি নির্ধারক মহলে ডাক না পাওয়ার প্রেক্ষিতে অনেকের মনেই সংশয় দেখা দিয়েছে, স্বাস্থ্যমন্ত্রী কি তাহলে ওএসডি?

গত সোমবার মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। ৭ জন মন্ত্রীকে নিয়ে প্রধানমন্ত্রী গণভবনে এ বৈঠক করেন। এই বৈঠকে করোনা নিয়েই মূলত আলোচনা হয় এবং করোনা মোকাবেলায় সম্ভাব্য করণীয় কী হবে সেসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু ওই বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী এবং করোনা মোকাবেলায় জাতীয় কমিটির সভাপতি জাহিদ মালেক উপস্থিত ছিলেন না। এতে অনেকে বিস্মিত হয়েছেন।

এছাড়াও প্রধানমন্ত্রী মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম এবং সিলেট বিভাগের জেলাগুলোর সঙ্গে যুক্ত হন। এর মাধ্যমে তিনি করোনা মোকাবেলায় করনীয় নিয়ে বিভিন্ন নির্দেশনা দেন এবং চিকিৎসক-নার্সদের জন্য প্রনোদনার ঘোষণা দেন। তাদের জন্য পুরস্কারের ঘোষণাও দেন। একই সঙ্গে তিনি বলেন যে, যারা দায়িত্ব পালন করবেন না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। প্রধানমন্ত্রী এই নীতি নির্ধারনী সিদ্ধান্ত যখন ঘোষণা করেন তখন স্বাস্থ্যমন্ত্রী অন্য একটি কর্মসূচীতে ছিলেন। এই ভিডিও কনাফারেন্সের সময়ও স্বাস্থ্যমন্ত্রীকে ডাকা হয়নি। অথচ এই ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী চট্টগ্রাম এবং সিলেটের স্বাস্থ্য ব্যবস্থাপনার সঙ্গে যারা জড়িত তাদের সঙ্গেও কথা বলেছেন।

এই দুটি ঘটনার পর একটা প্রশ্ন উঠতেই পারে যে স্বাস্থ্যমন্ত্রীকে কি তাহলে বাদ দিয়েই প্রধানমন্ত্রী করোনা মোকাবেলার রূপ পরিকল্পনা তৈরি করেছেন? তাহলে কি স্বাস্থ্যমন্ত্রী এখন অঘোষিত ওএসডি হিসেবে আছেন?

স্বাস্থ্যমন্ত্রী করোনা নিয়ে যেসব কথা বলছেন সেগুলো সবই স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য। এর বাইরে তার নতুন কোনো বক্তব্য নেই। এ কারণেই অনেকের মধ্যে সংশয় দেখা দিয়েছে যে, স্বাস্থ্যমন্ত্রী তাহলে কি শুধু রুটিন কাজের মধ্যেই নিজেকে সীমাবদ্ধ রেখেছেন? নীতি নির্ধারণী কাজে কি তার কোনো ভূমিকাই নেই?

 

সূত্র: বাংলা ইনসাইডার

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button