গাজীপুরবিজ্ঞান ও প্রযুক্তি

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রথম ভাড়া

গাজীপুর কণ্ঠ, বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মহাকাশে উড্ডয়নের নয় মাসের মাথায় বৈদেশিক বাণিজ্যে সম্পৃক্ত হতে যাচ্ছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। ফিলিপাইনের একটি সরকারি প্রতিষ্ঠান এ স্যাটেলাইটের চারটি ট্রান্সপন্ডার ভাড়া নিয়ে নিজ দেশে বিভিন্ন সেবা দেবে। এ বিষয়ে আগামী সপ্তাহেই ফিলিপাইন ও বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি (বিসিএসসিএল)-এর মধ্যে চুক্তি স্বাক্ষর হতে পারে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বিসিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাইফুল ইসলাম এ বিষয়ে বলেন, ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধমে বৈদেশিক মুদ্রা অর্জনের পথ খুলছে। ফিলিপাইন এই স্যাটেলাইটের চারটি ট্রান্সপন্ডার ভাড়া নেবে। এ বিষয়ে আগামী সপ্তাহেই চুক্তি স্বাক্ষর হবে।’

তিনি জানান, বিসিএসসিএল থেকে আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে সেবা বিপণন কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। চারটি ট্রান্সপন্ডার ভাড়া দিয়ে ফিলিপাইনের কাছ থেকে কী পরিমাণ অর্থ পাওয়া যাবে, তা জানাতে চাননি বিসিএসসিএলের এমডি।

গত ৩১ জানুয়ারি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে। এখন এটি বিসিএসসিএলের কাছে হস্তান্তর হওয়ার কথা। এখন প্রকল্প কার্যক্রম হস্তান্তর হয়নি বলে জানা গেছে। খুব দ্রুতই এটি বিসিএসসিএলের কাছে হস্তান্তর করা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

গত ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মার্কিন কোম্পানি স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হয়। তখন থেকেই ফিলিপাইন ও ইন্দোনেশিয়া ট্রান্সপন্ডার ভাড়ার জন্য আলোচনা শুরু করে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি ভাড়া দেওয়ার জন্য রাখা হয়েছে।

বিসিএসসিএলের কয়েকজন কর্মকর্তা জানান, তারা দেশি ও বিশ্ববাজারে সেবা বিপণনে একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। প্রতিষ্ঠানটি এরই মধ্যে কাজ শুরু করেছে।

তারা জানান, গত ৯ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইটের টাইটেল বিসিএসসিএলের কাছে হস্তান্তরের আগে এর সেবা বিতরণে কোম্পানিটির কোনো সুযোগ ছিল না। নিজেদের হাতে আসার সময় থেকে কোম্পানির কাজে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। গত ৩-৮ সেপ্টেম্বর দক্ষিণ এশীয় ফুটবল টুর্নামেন্টের খেলা সম্প্রচারে বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে প্রথম সম্প্রচার করে। এখন আর ছয়টি টিভি চ্যানেল পরীক্ষামূলকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ব্যান্ডউইথ ব্যবহার করছে।

এ ছাড়া, ডিরেক্ট টু হোম (ডিটিএইচ) অপারেটর বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেড বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ২৫টি চ্যানেলের অনুষ্ঠান সার্বক্ষণিক সম্প্রচার করছে বলে জানান বিসিএসসিএলের কর্মকর্তারা।

মো. সাইফুল ইসলাম জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশবাসীকে ব্যাপকভাবে সেবা দিতে কয়েকটি মন্ত্রণালয় এরই মধ্যে বিসিএসসিএলের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। এর মধ্যে রয়েছে নৌপরিবহণ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের অবস্থান ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। এই কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ এই স্যাটেলাইটের আওতায় আসবে।

দেশের প্রথম এ স্যাটেলাইট তৈরিতে খরচ ধরা হয় ২ হাজার ৯৬৭ কোটি টাকা। এর মধ্যে ১ হাজার ৩১৫ কোটি টাকা বাংলাদেশ সরকার ও বাকি ১ হাজার ৬৫২ কোটি টাকা ঋণ হিসেবে নেওয়া হয়েছে। এ ঋণ দিয়েছে বহুজাতিক ব্যাংক এইচএসবিসি। তবে প্রকল্পটি বাস্তবায়নে খরচ হয়েছে ২ হাজার ৭৬৫ কোটি টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button