খেলাধুলা

কাতারেই ৪৮ দলের বিশ্বকাপ চান ফিফা প্রধান

গাজীপুর কণ্ঠ, খেলাধুলা ডেস্ক : ফুটবল বিশ্বকাপে দল বাড়ছে। ২০২৬ সালে ফুটবলের সবচেয়ে বড় আসর হবে ৪৮ দলের। কানাডা-যুক্তরাষ্ট্র-মেক্সিকোর ওই আসরের আগেই দল বাড়ানোর ইচ্ছা ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনোর। ২০২২ সালে কাতার বিশ্বকাপ ৪৮ দল নিয়ে আয়োজনের ইচ্ছা তার।

বিশ্বকাপে দল বাড়ানোর কথা অনেক দিন থেকেই আলোচনায় ছিল। শেষ পর্যন্ত ফিফা কংগ্রেসে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ২০২৬ সাল থেকে বাড়ছে অংশগ্রহণের দল সংখ্যা। ৪৮ দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করবে আয়োজক তিন দেশ- কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। ২০২২ সালে তাই হতে যাচ্ছে ৩২ দলের সবশেষ বিশ্বকাপ।

তবে কাতারের সামনের আসরই ৪৮ দল নিয়ে আয়োজনের ইচ্ছার কথা জানিয়েছেন ফিফা প্রধান ইনফান্তিনো। তিনি বলেছেন, ‘যদি মনে হয় ৪৮ দলের বিশ্বকাপ আয়োজনের ধারণা ভালো, তাহলে সেটা কেন দ্রুত নয়? কাতারের সামনের বিশ্বকাপ হবে ৩২ দলের। তবে আমরা যদি চেষ্টা করে ৪৮ দল নিয়ে আয়োজন করতে পারি এবং সবাইকে খুশি করতে পারি, তাহলে আমার মনে হয় সেটা করা উচিত আমাদের।’

কিন্তু ফিফা সভাপতির চাওয়া পূরণ করাটা বেশ কঠিনই। বিশেষ করে, আয়োজক দেশ যখন ৩২ দল মাথার রেখে তাদের প্রস্তুতি চালিয়ে যাচ্ছে, সেখানে হঠাৎই দল বেড়ে গেলে মধ্যপ্রাচ্যের দেশটির সামনে তৈরি হবে নতুন চ্যালেঞ্জ। ইনফান্তিনো নিজেও বুঝতে পারছেন বিষয়টি। তাই একটি ব্যাখ্যাও দাঁড় করিয়েছেন তিনি।

ইনফান্তিনো চাইছেন, কাতারের সঙ্গে তার প্রতিবেশি দেশগুলোতে কিছু ম্যাচ আয়োজন করার। ফিফা প্রধানের কথায়, ‘আমরা যদি গালফ এলাকার কিছু প্রতিবেশি দেশে বিশ্বকাপ ম্যাচ আয়োজন করতে পারি, তাহলে আমার মনে হয় তাতে এই এলাকার সব দেশই লাভবান হবে। প্রত্যেকেই জানে এই এলাকার দেশগুলোর মধ্যে বৈরিতা আছে। তাই সবকিছু নির্ভর করছে তাদের নেতাদের ওপর। কাজটা অবশ্য সহজেই হয়ে যাবে যদি তারা অন্য চিন্তা বাদ দিয়ে শুধু ফুটবল নিয়ে আলোচনায় বসে।’ মার্কা

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button