আন্তর্জাতিকআলোচিত

তালেবানের অন্তর্বর্তী সরকার গঠিত: মোল্লা হাসান আখুন্দ প্রধানমন্ত্রী

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের ক্ষমতা নিয়ন্ত্রণকারী তালেবান দেশটি পরিচালনার জন্য একটি অন্তর্বর্তী সরকার গঠন করার কথা ঘোষণা করেছে। মোল্লা মোহাম্মাদ হাসান আখুন্দকে এই সরকারের ‘প্রধানমন্ত্রী’ মনোনিত করা হয়েছে। আব্দুলগনি বারাদার তার প্রথম উপ প্রধানমন্ত্রী এবং আব্দুস সালাম হানাফি দ্বিতীয় উপ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ মঙ্গলবার সন্ধ্যায় কাবুলে এক সংবাদ সম্মেলনে নয়া অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন।

মোল্লা হাসান আখুন্দ ১৯৯০-এর দশকে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি বিগত বছরগুলোতে তালেবানের লিডারশিপ কাউন্সিলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। মুজাহিদ বলেছেন, এই অন্তর্বর্তী সরকার তাৎক্ষণিক প্রয়োজন পূরণের জন্য গঠন করা হয়েছে এবং পরবর্তীতে স্থায়ী সরকার গঠনের ঘোষণা দেয়া হবে।

মুজাহিদ বলেন, তালেবানের সাবেক নেতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী এবং হক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হক্কানি ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এছাড়া, অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আমির খান মুত্তাকি এবং অর্থ মন্ত্রণালয় সামলাবেন হেদায়েতুল্লাহ বাদরি। আব্বাস স্তানাকজাইকে তালেবানের উপ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

জবিউল্লাহ মুজাহিদ বলেন, “আমরা জানি আফগানিস্তানের জনগণ নতুন সরকারের অপেক্ষায় রয়েছেন। দেশ থেকে যুদ্ধের সবগুলো উপকরণ অপসারণ করা হয়েছে এবং দেশবাসী পরিপূর্ণ নিরাপত্তা ভোগ করছেন। ফলে প্রথমবারের মতো দেশে একটি ইসলামি সরকার গঠনের ক্ষেত্র তৈরি হয়েছে।”

তিন সপ্তাহ আগে আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। বর্তমানে তারা দেশের বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে। আফগানিস্তানের জনগণের পাশাপাশি দেশটির ঘটনাবলী নিয়ে আগ্রহী সবাই তালেবানের পক্ষ থেকে সরকার গঠনের ঘোষণার অপেক্ষায় ছিল।

এর আগে সোমবার কাবুলে এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানে যুদ্ধ সমাপ্তির ঘোষণা দিয়ে দেশটিতে অচিরেই স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছিলেন তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। তার সংবাদ সম্মেলনের কয়েক ঘণ্টা আগে সোমবার সকালে দেশের উত্তরাঞ্চলীয় পাঞ্জশির উপত্যকার ওপর পুরোপুরি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার দাবি করে তালেবান। ‘খুব শিগগিরই’ তালেবানের সরকার গঠিত হবে জানিয়ে তিনি বলেন, সম্ভাব্য সরকারে প্রয়োজনীয় সংস্কার এবং পরিবর্তন-পরিবর্ধনের সুবিধার্থে প্রাথমিকভাবে একটি কেয়ারটেকার (অন্তর্বর্তী) সরকার গঠিত হতে পারে।

অন্তর্বর্তী তালেবান সরকারের পূর্ণ মন্ত্রিসভা:

· মোল্লা মোহাম্মাদ হাসান আখুন্দ- প্রধানমন্ত্রী

· আব্দুল গনি বারাদার- প্রথম উপ প্রধানমন্ত্রী

· আব্দুস সালাম হানাফি- দ্বিতীয় উপ প্রধানমন্ত্রী

· মোহাম্মাদ ইয়াকুব মুজাহিদ- ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী

· সিরাজুদ্দিন হক্কানি- ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী

· আমির খান মুত্তাকি- ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী

· আব্দুল হক ওয়াসিক- গোয়েন্দা সংস্থার প্রধান

· কারি ফাসিহ উদ্দিন- সেনাপ্রধান

· হেদায়েতুল্লাহ বাদরি- ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী

· নুরুল্লাহ মুনির- ভারপ্রাপ্ত ধর্মমন্ত্রী

· খয়রুল্লাহ খয়েরখা- ভারপ্রাপ্ত তথ্য ও সংস্কৃতিমন্ত্রী

· নূর মোহাম্মাদ সাকিব- ভারপ্রাপ্ত হজ্ব ও ওয়াকফ মন্ত্রী

· আব্দুল হাকিম শরয়ি- ভারপ্রাপ্ত আইন ও বিচারমন্ত্রী

· নুরুল্লাহ নুরি- ভারপ্রাপ্ত গোত্র বিষয়ক মন্ত্রী

· মোহাম্মাদ ইউনুস আখুন্দজাদা- ভারপ্রাপ্ত পল্লী উন্নয়ন মন্ত্রী

· মোহাম্মাদ খালেদ- সৎকাজের আদেশ ও অসৎকাজে নিষেধ বিষয়ক মন্ত্রী

· আব্দুল মান্নান ওমরি- ভারপ্রাপ্ত জনকল্যাণ মন্ত্রী

· মোহাম্মাদ আইস আখুন্দ- ভারপ্রাপ্ত জ্বালানী ও খনিজসম্পদমন্ত্রী

· আব্দুল লতিফ মনসুর- ভারপ্রাপ্ত পানি ও বিদ্যুৎমন্ত্রী

· হামিদুল্লাহ আখুন্দজাদা- ভারপ্রাপ্ত যোগাযোগমন্ত্রী

· আব্দুলবাকি হক্কানি- উচ্চ শিক্ষামন্ত্রী

· নাজিবুল্লা হক্কানি- টেলি যোগাযোগমন্ত্রী

· খলিলুর রহমান হক্কানি- ভারপ্রাপ্ত অভিবাসনমন্ত্রী।#

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button