গাজীপুরমেট্রো পুলিশ

গাজীপুর মেট্রোপলিটন এলাকার জন্য ‘দ্রুত বিচার আদালত’ গঠন

গাজীপুর কণ্ঠ ডেস্ক : গাজীপুর মেট্রোপলিটন এলাকার জন্য দ্রুত বিচার আদালত গঠন করেছে সরকার।

গত ১৯ আগস্ট এ আদালত গঠন করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে আদেশ জারি করা হয়।

এতে বলা হয়, ‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন, ২০০২’ এর ধারা ৮-এর উপধারা (১) এ দেয়া ক্ষমতাবলে সরকার গাজীপুর মেট্রোপলিটন এলাকার জন্য একটি দ্রুত বিচার আদালত গঠন করা হয়েছে।

জানা গেছে, এর আগে গত ৩০ জুন আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ গাজীপুর মেট্রোপলিটন এলাকার জন্য ‘চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত’ গঠন সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জানা যায়, ২০০২ সালে দ্রুত বিচার আইনটি প্রথম কার্যকর করা হয়। তখন বলা হয়েছিল দুই বছর পর্যন্ত এটি বলবৎ থাকবে। পরে বিভিন্ন সময় কার্যকারিতার মেয়াদ বাড়ানো হয়।

২০০৪, ২০০৬, ২০১২, ২০১৪ সালে এ আইনের কার্যকারিতার মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ ২০১৪ সালে মেয়াদ পাঁচ বছর বাড়ানো হয়েছিল। সে মেয়াদ ২০১৯ সালের ৭ এপ্রিল শেষ হয়। ২০১৯ সালে আইনের কার্যকারিতার মেয়াদ আরও পাঁচ বছর অর্থাৎ ২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।

চাঁদাবাজি, যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা, যানবাহনের ক্ষতি করা, স্থাবর-অস্থাবর সম্পত্তি বিনষ্ট করা, ছিনতাই, দস্যুতা, ত্রাস ও অরাজক পরিস্থিতি সৃষ্টি, দরপত্র ক্রয়-বিক্রয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি, ভয়ভীতি প্রদর্শনসহ গুরুতর অপরাধ দ্রুততার সঙ্গে বিচারের জন্য আইনটি করা হয়।

আইনটিতে আরো উল্লেখ রয়েছে যে, প্রত্যেক দ্রুত বিচার আদালতে একজন করে বিচারক থাকবেন এবং ওই বিচারক বিচারকর্ম বিভাগের জেলা জজ পদমর্যাদার কর্মকর্তাদের মধ্য হতে নিযুক্ত হবেন।

উল্লেখ্য : গাজীপুর মেট্রোপলিটন পুলিশের আওতায় রয়েছে আটটি থানা। জিএমপির আওতাধীন আটটি থানা হলো- সদর, বাসন, কোনাবাড়ি, কাশিমপুর, গাছা, পূবাইল, টঙ্গী পূর্ব ও টঙ্গী পশ্চিম থানা।

২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

আরো জানতে….

গঠিত হলো গাজীপুর ‘চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত’

মুজিববর্ষে গাজীপুর পাচ্ছে সিএমএম আদালত

গাজীপুর মেট্রোপলিটনে কমিশনার নিয়োগ

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু ১৬ সেপ্টেম্বর

অনুমোদন পেল গাজীপুর মেট্রোপলিটন পুলিশের লোগো

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button