গাজীপুর

ইউপি নির্বাচন: কেন্দ্রে ব্যালট যাবে ভোরে, ১১ ম্যাজিস্ট্রেট এবং ৫ প্লাটুন বিজিবি মোতায়েন

গাজীপুর কণ্ঠ ডেস্ক : কালীগঞ্জের ছয় ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে ভোটের দিন ভোরে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে। এছাড়াও দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন। পাশাপাশি নির্বাচনী এলাকার নিরাপত্তার জন্য ৫ প্লাটুন বিজিবি, র‌্যাব, পুলিশ এবং আনসার সদস্যসহ আইন শৃঙ্খলা বাহিনী মোট ২ হাজার ৭৯ জন সদস্য মোতায়েন করা হয়েছে।

অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য এবং প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন করার লক্ষ্যে প্রশাসন এ ব্যবস্থা নিয়েছে।

জানতে চাইলে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শিবলী সাদিক বলেন, ”রাস্তাঘাট উন্নত। সকাল আটটার আগে ব্যালট পেপার কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাবে। ভোট গ্রহণ শুরু হবে সকাল ৮ টার সময়। প্রশাসন অবাধ ও সুষ্ঠু নির্বাচন করবে।”

জানা গেছে, সোমবার (২১ জুন) কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া, বক্তারপুর, জাঙ্গালিয়া, বাহাদুরসাদী, জামালপুর এবং মোক্তারপুর ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এই ছয় ইউনিয়নে ৭৪টি ভোটকেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে ভোটার রয়েছেন মোট ১ লাখ ৫৯ হাজার ৬২৪ জন। এর মধ্যে মহিলা ভোটার সংখ্যা ৮১ হাজার ১৮৬ জন এবং পুরুষ ভোটার ৭৮ হাজার ৪৩৮ জন। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ছয় ইউনিয়ন পরিষদের মোট ৭৪টি ভোটকেন্দ্রের মধ্যে ১৭টি অধিক ঝুঁকিপূর্ণ, ২৯টি ঝুঁকিপূর্ণ এবং ২৮টি সাধারণ ভোট কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে পুলিশ প্রশাসন।

ভোটকেন্দ্রের নিরাপত্তা দিতে প্রায় ৭’শ পুলিশ সদস্যের সঙ্গে আরও ১ হাজার ২৫৮ জন আনসার ভিডিপি সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়াও  ৫ প্ল্যাটুন বিজিবি (মোট ১০০ সদস্য) এবং র‌্যাবের ২৪ জন সদস্য মোতায়েন করা হয়েছে।

ম্যাজিস্ট্রেট নিয়োগ

নির্বাচন কমিশন সচিবালয় এবং গাজীপুর জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা গেছে, নির্বাচনে গাজীপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: শরিফুল ইসলাম সিনিয়র (তুমুলিয়া, বক্তারপুর ও জাঙ্গালিয়া) এবং সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ইকবাল হোসেন (বাহাদুরসাদী, জামালপুর ও মোক্তারপুর) নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন।

এছাড়াও জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৌধুরী মুস্তাফিজুর রহমান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাশিতা তুল ইসলাম জামালপুর, নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ইকবাল হোসেন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনীষা আহমেদ জাঙ্গালিয়া, তামান্না রহমান জ্যোতি বক্তারপুর, নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াসিউজ্জামান চৌধুরী মোক্তারপুর, নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা ফারজানা বাহাদুরসাদী এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আশিক উর রহমান তুমুলিয়া ইউনিয়নের নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন। এছাড়াও স্ট্রাইকিং ফোর্সের নেতৃত্বে থাকবেন এক নির্বাহী ম্যাজিস্ট্রেট।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, রাতে সিল মারা ঠেকাতে ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে ভোটের দিন ভোরে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

স্থানীয় ভোটার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা জানায়, বিগত জাতীয় সংসদ, উপজেলা পরিষদ, সিটি করপোরেশন, পৌরসভা ও ইউপি নির্বাচনে কোথাও কোথাও রাতের বেলায় প্রিসাইডিং কর্মকর্তাকে জিম্মি করে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে সিল মেরে বাক্সে ঢুকিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। এতে অনেক নির্বাচনী কর্মকর্তা হয়রানির শিকার হন। অনেক প্রিসাইডিং কর্মকর্তা রাতে না ঘুমিয়ে ব্যালট পেপার পাহারা দেন। ভোটাররাও নির্বাচন নিয়ে আস্থাহীনতায় থাকেন।

এসব কারণে ভোটের দিন ভোরে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নেওয়ায় নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য এবং প্রতিযোগিতাপূর্ণ হবে বলে মনে হচ্ছে।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া, বক্তারপুর, জাঙ্গালিয়া, বাহাদুরসাদী, জামালপুর এবং মোক্তারপুর ইউনিয়ন পরিষদে ২১ জুন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই ছয় ইউনিয়নে ৭৪টি ভোটকেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে ভোটার রয়েছেন মোট ১ লাখ ৫৯ হাজার ৬২৪ জন। এর মধ্যে মহিলা ভোটার সংখ্যা ৮১ হাজার ১৮৬ জন এবং পুরুষ ভোটার ৭৮ হাজার ৪৩৮ জন। আসন্ন কালীগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীর সঙ্গে স্বতন্ত্র প্রার্থীর লড়াই হবে। ছয় ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬ জন প্রার্থী। এছাড়া সংরক্ষিত নারী সদস্য পদে ৫৭ প্রার্থী। অপরদিকে সাধারণ সদস্য পদে ২০৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোট কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা

জেলা পুলিশ ও কালীগঞ্জ থানা সূত্রে জানা গেছে, ”৭৪টি ভোটকেন্দ্রের মধ্যে ৪৬টি ভোটকেন্দ্রে সহিংসতার আশঙ্কা করা হচ্ছে। এ জন্য এই ৪৬টি ভোট কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ ও অধিক ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। তবে এসব কেন্দ্রে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তাব্যবস্থা।”

”শান্তিপূর্ণভাবে নির্বাচন করার লক্ষ্যে নিচ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। কেন্দ্রগুলোয় তিন স্তরের নিরাপত্তা থাকবে। গুরুত্বপূর্ণ কেন্দ্রসহ সকল কেন্দ্রে বাড়তি নিরাপত্তা হিসেবে একজন পুলিশ পরিদর্শক, একজন করে এসআই এবং চারজন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।”

”এছাড়াও প্রতি কেন্দ্রে একজন এসআই এবং চারজন করে কনস্টেবল মোতায়েন থাকবে। সেই সঙ্গে প্রতিটি কেন্দ্রে ১০জন করে পুরুষ ও ৭জন করে নারী আনসার-ভিডিপি সদস্য মোতায়েন থাকবেন। এ ছাড়া ৬টি ইউনিয়নে পুলিশের ১০ মোবাইল টিম দায়িত্ব পালন করবে। সঙ্গে স্ট্রাইকিং ফোর্স থাকবে ৬টি। স্ট্যান্ডবাই থাকবে পুলিশের আরো ৩টি টিম। এছাড়াও ৬ টি চেকপোস্টে পুলিশ মোতায়েন থাকবে। সব মিলিয়ে নির্বাচনী এলাকায় ৬৯৭ জন পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন।”

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শিবলী সাদিক আরো বলেন, ”নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ ভাবে সম্পূর্ণ করার লক্ষ্যে নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণ এবং আইন শৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধের জন্য ‘মোবাইল কোর্ট আইন ২০০৯’ এর প্রাসঙ্গিক আইনের আওতায় মোবাইল কোর্ট পরিচালনা করার জন্য গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন। পাশাপাশি ৫ প্লাটুন বিজিবি (মোট ১০০ সদস্য), বিপুল সংখ্যক র‌্যাব, পুলিশ এবং আনসারের ১ হাজার ২৫৮ জন সদস্য মোতায়েন করা হয়েছে।”

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, নির্বাচনে ৭৪টি ভোট কেন্দ্রের ৪৫৪টি কক্ষে ভোট গ্রহণ করা হবে।

 

আরো জানতে….

কালীগঞ্জে আওয়ামী লীগ নেতা বরুণ আটক: অস্ত্র উদ্ধার

ইউপি নির্বাচন: ৭৪ কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ২৯টি এবং অধিক ঝুঁকিপূর্ণ ১৭ কেন্দ্র

ইউপি নির্বাচন: প্রচার শেষ হচ্ছে মধ্যরাতে

ইউপি নির্বাচন: মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ

কালীগঞ্জের জাঙ্গালিয়ায় চেয়ারম্যান পদের স্বতন্ত্র প্রার্থী আব্দুল জলিলকে দল থেকে বহিস্কৃার

ইউপি নির্বাচন: স্বতন্ত্র প্রার্থী জলিলকে প্রাণনাশের হুমকি, পোস্টার ছিঁড়ে পুকুরের পানিতে!

কালীগঞ্জে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত আওয়ামী লীগের দুই প্রার্থী

কালীগঞ্জে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাধারণ সদস্য নির্বাচিত আওয়ামী লীগ নেতা মোমেন

ইউপি নির্বাচন: কালীগঞ্জে চেয়ারম্যান পদে ২০ প্রার্থীসহ ২৮৮ জনের মনোনয়ন বৈধ

কালীগঞ্জে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন বর্তমান ৫ চেয়ারম্যান এবং নতুন ১ প্রার্থী

প্রতীক বরাদ্দের আগে নির্বাচনী প্রচার নয়: ২টার আগে ও ৮টার পরে মাইক বাজানো যাবে না

ইউপি নির্বাচন: কালীগঞ্জের ছয় ইউনিয়নে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী ১২ জন

ইউপি ভোট: নির্বাচনী এলাকায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাহার পক্ষ অনুদান-ত্রাণ বিতরণ নয়

‘মাইম্যান প্রার্থী করতে জনপ্রিয়দের বাদ’, দলীয় ফরম বিক্রি উন্মুক্ত করল আওয়ামী লীগ

কালীগঞ্জের ৬ ইউনিয়নে ভোট ১১ এপ্রিল: সীমানা সংক্রান্ত জটিলতায় নাগরী!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close