খেলাধুলা

‘ইসরায়েলের’ চেলসিকে হারিয়ে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন ‘বাংলাদেশের’ হামজা

গাজীপুর কণ্ঠ, খেলাধুলা ডেস্ক : হামজা চৌধুরীকে নিয়ে দেশের মানুষের উচ্ছ্বাসের শেষ নেই। বৃটিশপাসপোর্টধারী হলেও হামজার শরীরে বইছে বাংলাদেশি রক্ত। মা সিলেটি হওয়ায় বাংলাদেশেরও নাগরিক তিনি। দেশের ফুটবলপ্রেমীরা স্বপ্ন দেখেন, হামজা খেলবেন লাল-সবুজ জার্সিতে। হামজা সে সম্ভাবনা উড়িয়েও দেননি। বছর দুয়েক আগে তিনি বলেছিলেন, ইংল্যান্ড দলে সুযোগ না পেলেই কেবল বাংলাদেশের হয়ে খেলার কথা ভাববেন। এই ডিফেন্সিভ মিডফিল্ডার পেশাদার ক্যারিয়ারে পেয়েছেন প্রথম শিরোপার স্বাদ।

শনিবার রাতে চেলসিকে ১-০ গোলে হারিয়ে এফএে কাপের শিরোপা জিতেছে হামজার লেস্টার সিটি।

বদলি হিসেবে নেমে খেলেছেন ৮ মিনিট। শেষ বাঁশি বাজতেই ৫২ বছরের অপক্ষোর অবসান হয় লেস্টারের। দলের দীর্ঘদিনের এফএ কাপ শিরোপাখরা কাটানোর উদযাপনটা হামজা করেছেন ভিন্নভাবে। শিরোপাজয়ের পর সতীর্থ মুসলিম ফুটবলার ওয়েসলি ফোফানাকে সঙ্গে নিয়ে তুলে ধরলেন ফিলিস্তিনি পতাকা, প্রতিবাদ জানালেন দেশটিতে চলমান ইসরায়েলি হামলার বিরুদ্ধে।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে এফএ কাপের ফাইনালে প্রথমার্ধ ছিল গোলশূন্য। ৬৩তম মিনিটে কাঙ্ক্ষিত গোল পায় লেস্টার। দারুণ এক গোল করে পুরো ম্যাচে আধিপত্য দেখানো চেলসিকে স্তব্ধ করে দেন ইউরি টিলেমানস। শিরোপার মঞ্চে দর্শকও ফিরেছে ইংল্যান্ডে। দর্শকদের সামনেই ফিলিস্তিনিদের প্রতি সংহতি দেখান হামজা। সেটা ‘ইসরায়েলের’ চেলসিকে হারিয়ে। চেলসির মালিক রোমান আব্রাহমভিচ একজন ইহুদি। জন্মসূত্রে রাশিয়ান হলেও এই ধনকুবের ২০১৮ সালে ইসরায়েলের নাগরিকত্ব নেন। সেই থেকে তিনি ইসরায়েলীদের মধ্যে সবচেয়ে ধনী ব্যক্তি বনে যান। বিবিসি এক প্রতিবেদনে জানায়, গত বছরের মাঝামাঝি সময়ে ফিলিস্তিনে ইহুদি বসতি স্থাপনে ১০ কোটি ডলার দেন আব্রাহমভিচ। জেরুজালেমে ইসরাইলি বসতি স্থাপনকারীদের সংগঠন এলাদ-এর মাধ্যমে ইসরাইলকে সহযোগিতা করছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close