আইন-আদালতআলোচিত

ভার্চুয়াল আদালত: তবু করোনায় আক্রান্ত ২৫২ বিচারক, মৃত্যু এক বিচারক ও ছয় কর্মচারীর

গাজীপুর কণ্ঠ ডেস্ক : দেশের উচ্চ ও নিম্ন আদালতের মোট ২৫২ বিচারক করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুপ্রিম কোর্টের ২১ জন এবং অধস্তন আদালতের ২৩১ জন বিচারক রয়েছেন। মহামারির কারণে গত বছরের ৯ মে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০’ জারির পর থেকে এ পর্যন্ত তারা করোনায় আক্রান্ত হয়েছেন।

এ সময়ে অধস্তন আদালতের জেলা জজ পদমর্যাদার একজন বিচারক ও ছয়জন কর্মচারীর করোনায় মৃত্যু হয়। একই সময়ে সুপ্রিম কোর্টের ২০০ কর্মচারী ও অধস্তন আদালতের ৪৫৮ কর্মচারীও করোনায় আক্রান্ত হয়েছেন।

রোববার (৯ মে) হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা ও সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান সংবাদ মাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে মোহাম্মদ সাইফুর রহমান সংবাদ মাধ্যমকে জানান, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে অধস্তন আদালতের জেলা জজ পদমর্যাদার একজন বিচারক ও ছয়জন কর্মচারী মৃত্যুবরণ করেছেন।

করোনার কারণে সৃষ্ট পরিস্থিতিতে সাধারণ ছুটিতে আদালত বন্ধ রেখে ভার্চুয়াল কোর্ট চালুর জন্য গত বছরের গত বছরের ৯ মে ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশ জারি করা হয় (পরে এটি সংসদে পাস হয়)। এরপর ভার্চুয়ালি বিচারকাজ শুরু হয়।

এ বিষয়ে সাইফুর রহমান আরও জানান, ভার্চুয়াল পদ্ধতিতে আদালতে বিচারকার্য পরিচালনা ও দায়িত্ব পালনের সময় এ পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের ২১ জন বিচারপতি, অধস্তন আদালতের ২৩১ জন বিচারক, সুপ্রিম কোর্টের ২০০ কর্মচারী ও অধস্তন আদালতের ৪৫৮ কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়াও করোনায় আক্রান্ত হয়ে অধস্তন আদালতের জেলা জজ পদমর্যাদার একজন বিচারক ও ছয়জন কর্মচারী মৃত্যুবরণ করেন।

এছাড়া সারাদেশে অসংখ্য আইনজীবী করোনায় আক্রান্ত হয়েছেন। এ সময়ে উল্লেখযোগ্য সংখ্যক আইনজীবী মৃত্যুবরণ করেছে বলেও জানিয়েছেন সাইফুর রহমান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close