সারাদেশ

ঢাকা-জলপাইগুড়ি মিতালী এক্সপ্রেসের উদ্বোধন

গাজীপুর কণ্ঠ ডেস্ক : ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ভারতের নিউ জলপাইগুড়ি রুটে চলাচলের জন্য মিতালী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করলেন দুই দেশের প্রধানমন্ত্রী।

শনিবার (২৭ মার্চ) সন্ধ্যায় গণভবন থেকে ভার্চুয়ালি এ ট্রেনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মিতালী এক্সপ্রেস ঢাকা ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশে সপ্তাহে দুদিন চলাচল করবে। ট্রেনটিতে ৮টি বগি ও ৪৫৬টি আসন রয়েছে। পুরো ট্রেনটি শীতাতপ নিয়ন্ত্রিত। এটি উত্তরবঙ্গের চিলাহাটিতে যাত্রা বিরতি করবে। ফলে উত্তরবঙ্গের যাত্রীরা সহজেই এটি ব্যবহার করতে পারবেন।

এর মাধ্যমে দুই দেশের মধ্যে যাত্রীবাহী তৃতীয় রেল সার্ভিস উদ্বোধন হলো। আগে থেকে মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস চালু আছে।

তবে করোনা সঙ্কট ও ভিসা জটিলতা কাটিয়ে কখন থেকে ট্রেনটিতে যাওয়া যাবে তা জানা যায়নি। সপ্তাহের সোম ও বৃহস্পতিবার ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ছাড়বে। রবি ও বুধবার নিউ জলপাইগুড়ি থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।

শনিবার (২৭ মার্চ) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে ৫টি সমঝোতা স্মারক সই হয়। এ সময় কয়েকটি প্রকল্প উদ্বোধন হয় এবং ১০৯টি অ্যাম্বুলেন্স ও ১২ লাখ করোনা টিকা হস্তান্তর হয়।

শনিবার বিকেল ৫টায় নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন। এ সময় তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রী কার্যালয়ে দুই দেশের প্রতিনিধি পর্যায়ে ঘণ্টাব্যাপী বৈঠক হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দুদিনের সফরে ঢাকায় অবস্থান করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার (২৬ মার্চ) ঢাকায় আসেন তিনি। সকাল ১০টা ৩২ মিনিটে মোদির নেতৃত্বে আসা ভারতের প্রতিনিধি দলকে বহনকারী বিশেষ বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর শেখ হাসিনা মোদিকে নিয়ে মঞ্চে ওঠেন। মোদিকে লালগালিচা সংবর্ধনা এবং গার্ড অব অনার দেয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close