লাইফস্টাইল

গর্ভবতী নারীদের যে ৬টি কাজ করা উচিত নয়

গাজীপুর কণ্ঠ ,লাইফস্টাইল ডেস্ক : গর্ভাবস্থায় কিছু সাবধানতা অবলম্বন করতে হয় নারীদের। এমন কিছু কাজ আছে যা গর্ভবতী নারীদের করতে নেই। যে কাজগুলো করলে গর্ভবতী নারীদের গর্ভস্থ সন্তান বা দুজনেরই ক্ষতি হতে পারে।

১. কাঁচা কিংবা আধসেদ্ধ খাবার এ সময় একেবারেই খাওয়া যাবে না। ডিমের পোচ বা হাফ বয়েল ডিম গর্ভবতীদের খেতে নেই। সিফুড, কাঁচা চিজ গর্ভাবস্থায় এড়িয়ে চলুন।

২. ক্যাফিন ইনটেক গর্ভাবস্থায় মারাত্মক ক্ষতিকর হতে পারে। কফির মধ্যে সবেচেয়ে বেশি পরিমাণ ক্যাফিন থাকে। এছাড়া সোডা ওয়াটার, সফট ড্রিংক, চকোলেট, গ্রিন টি-তেও ক্যাফিন থাকে।

৩. এমন কিছু কিছু ওষুধ আছে যেগুলো গর্ভাবস্থায় খাওয়া ঠিক নয়। সেই কারণে নিজে থেকে কোনও ওষুধ খাওয়া যাবে না। যে কোনও সমস্যায় ডাক্তারের সঙ্গে পরামর্শ করেই ওষুধ খেতে হবে।

৪. গর্ভবতী মহিলাদের জুতো নির্বাচন নিয়ে সতর্ক হওয়া খুব জরুরি। আরামদায়ক এবং নিরাপদ জুতা এ সময় ব্যবহার করতে হবে। হিলস পরা যাবে না। ঝুঁকে পরতে হয় এমন জুতাও এ সময় না পরা ভালো।

৫. গর্ভাবস্থায় বডি পেইন্ট করানো মারাত্মক ক্ষতিকর হতে পারে। পেইন্টের মধ্যে নানা রকম রাসায়নিক থাকে যা গর্ভস্থ সন্তানের জন্য প্রাণঘাতীও হতে পারে। বাড়িতে গর্ভবতী মহিলা থাকলে এ সময় ঘর রং করাবেন না।

৬. গর্ভাবস্থায় অনেকে আপনাকে অনেক রকম উপদেশ দিবে। তবে সবার সব কথা বিশ্বাস করে সেই মতো কাজ করতে যাবেন না। আপনি নিজে যে কাজে স্বচ্ছন্দ নন, এমন কিছু করতে যাবেন না।

৭. ধূমপান ও মদ্যপান গর্ভাবস্থায় একেবারে চলবে না। এর ফলে আপনার সন্তানের মারাত্মক ক্ষতি হতে পারে। এমনকি ধূমপানের ফলে গর্ভপাতও হয়ে যেতে পারে।

 

সূত্র: এই সময়

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button