গাজীপুর

কালীগঞ্জে ৪ মেয়র প্রার্থীসহ ৪৯ জনের মনোনয়ন দাখিল

গাজীপুর কণ্ঠ ডেস্ক : কালীগঞ্জ পৌর নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন পর্যন্ত মেয়র পদে ৪ জনসহ সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মোট ৪৯ প্রার্থী তাদের মনোনয়ন পত্র দাখিল করেছেন।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) ছিল মনোনয়ন দাখিলের শেষ দিন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও কালীগঞ্জ পৌর নির্বাচনের রিটানিং কর্মকর্তা কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দের নিকট মঙ্গলবার মেয়র পদে মনোনয়ন পত্র দাখিল করেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কালীগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি এস. এম রবিন হোসেন, স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান পৌর মেয়র মো. লুৎফুর রহমান এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মো. চাঁন মিয়া।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল মনোনীত প্রার্থী ফরিদ আহমেদ মৃধা মনোনয়ন দাখিল করছেন।

এর আগে সোমবার (১ ফেব্রুয়ারি) মনোনয়ন ফরম দাখিল করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল মনোনীত প্রার্থী ফরিদ আহমেদ মৃধা।

মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) পর্যন্ত মেয়র পদে চারজন, সাধারণ কাউন্সিলর পদে এক নারীসহ ৩৫ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ জন প্রার্থী তাদের মনোনয়ন ফরম দাখিল করেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও কালীগঞ্জ পৌর নির্বাচনের রিটানিং কর্মকর্তা কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দের বলেন, ”মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন মঙ্গলবার পর্যন্ত মেয়র পদে চারজন, সাধারণ কাউন্সিলর পদে এক নরীসহ ৩৫ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ জন প্রার্থী তাদের মনোনয়ন ফরম দাখিল করেছেন। আগামী ৪ ফেব্রুয়ারী মনোনয়ন যাচাই-বাছাই, প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ১১ ফেব্রুয়ারী ও প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১২ ফেব্রুয়ারী।”

তিনি আরো বলেন, ”আগামী ২৮ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) বিরতিহীনভাবে ভোট নেওয়া হবে। কালীগঞ্জ পৌরসভায় নয়টি সাধারণ ওয়ার্ড এবং তিনটি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে।”

গত ১৯ জানুয়ারি (মঙ্গলবার) বিকেলে নির্বাচনের তফসিল ঘোষণা করেছিলেন নির্বাচন কমিশনের (ইসি) জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

উল্লেখ্য : ”২০১৩ সালের ২০ জুন অনুষ্ঠিত কালীগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচনে প্রথমে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়ার কথা থাকলেও পরে ব্যালট পেপার ও বাক্সের মাধ্যমে ভোট নেওয়া হয়। ওই নির্বাচনে শতকরা প্রায় ৮৫ ভাগ ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছিল।”

জানা যায়, ২০১০ সালের ১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে কালীগঞ্জ পৌরসভার কার্যক্রম শুরু হয়।

এরপর ২০১৩ সালের ২০ জুন কালীগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচন সম্পন্ন হয়। ওই নির্বাচনে মেয়র পদে দুজন, নয়টি সাধারণ কাউন্সিলর পদে ৫২ জন ও তিনজন সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৯ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। সে সময় পৌরসভার মোট ভোটারসংখ্যা ছিলো ৩০ হাজার ৪৯৬ জন। তাঁদের মধ্যে পুরুষ ১৫ হাজার ৪০১ জন ও নারী ১৫ হাজার ৯৫ জন।

পৌরসভার নয়টি ওয়ার্ডের ১৫টি কেন্দ্রের ৮০টি বুথে ভোট নেওয়া হয়েছিল।

কালীগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচনে মেয়র পদে জয়ী হয়েছিলো বিএনপি-সমর্থিত প্রার্থী লুৎফর রহমান। তিনি চশমা প্রতীক নিয়ে নির্বাচন করে ১৬ হাজার ২৪৪ ভোট পেয়েছিলো। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ-সমর্থিত আমজাদ হোসেন আনারস প্রতীক নিয়ে পেয়েছিলো আট হাজার ৪০৬ ভোট।

 

এ সংক্রান্ত আরো জানতে…………..

খসড়া তালিকা অনুযায়ী কালীগঞ্জ পৌরসভার মোট ভোটার ৩৯ হাজার ৮৩৫ জন, ভোট কেন্দ্র ১৭ টি

কালীগঞ্জ পৌর নির্বাচনে মেয়র পদে আ.লীগের মনোনয়ন পেলেন এস এম রবীন হোসেন

কালীগঞ্জ পৌরসভার নির্বাচন ২৮ ফেব্রুয়ারি: ভোট ইভিএমে, থাকবে না সাধারণ ছুটি

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button