আলোচিতজাতীয়

৪৫তম সামরিক শক্তিধর বাংলাদেশ

গাজীপুর কণ্ঠ ডেস্ক : সামরিক শক্তির তালিকায় চলতি বছর বিশ্বের ১৩৮টি দেশের মধ্যে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত বছর ৪৬তম স্থানে থাকা বাংলাদেশ ২০২১ সালের তালিকায় রয়েছে ৪৫তম স্থানে।

গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) নামের একটি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের ‘২০২১ : মিলিটারি স্ট্রেন্থ র‍্যাংকিং’ তালিকায় ৫০টিরও বেশি মাপকাঠির ভিত্তিতে এই সামরিক শক্তিমত্তার সূচকে স্কোর দেওয়া হয়েছে। এ বছর বাংলাদেশের শক্তিসূচক ০ দশমিক ৭৪৯৭।

প্রকাশিত তালিকায় প্রতিবারের মতো এ বছরও শীর্ষ অবস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। তৃতীয় অবস্থানে চীন ও চতুর্থ স্থানে রয়েছে ভারত। এছাড়া জাপান পঞ্চম, দক্ষিণ কোরিয়া ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, যুক্তরাজ্য অষ্টম, ব্রাজিল নবম ও পাকিস্তান রয়েছে দশম অবস্থানে।

এছাড়া ১১তম স্থানে রয়েছে তুরস্ক। মিসর ১৩তম, ইরান ১৪তম ও সৌদি আরব রয়েছে ১৭তম অবস্থানে।

এই তালিকায় বাংলাদেশের দক্ষিণ-পূর্বের প্রতিবেশী মিয়ানমারের তিন ধাপ অবনমন ঘটেছে। গত বছর ৩৫তম স্থানে থাকা দেশটির বর্তমান অবস্থান ৩৮তম। ১৩৮টি দেশের এই তালিকায় সবার শেষে (১৩৮তম) রয়েছে ভুটান।

এই তালিকা করার ক্ষেত্রে একটি দেশের সামরিক সরঞ্জামের সংখ্যার পাশাপাশি সামরিক সরঞ্জাম কতখানি বৈচিত্র্যপূর্ণ, সেটিও বিবেচনায় নেয় বলে জানিয়েছে গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close