আলোচিতসারাদেশ

৬ ডিসেম্বর সব পৌরসভার প্রার্থী চুড়ান্ত করবে আ.লীগ

গাজীপুর কণ্ঠ ডেস্ক : বাংলাদেশ আওয়ামী লীগ স্থানীয় সরকার সংক্রান্ত মনোনয়ন বোর্ড ২৫টি পৌরসভার প্রাথিতা ঘোষণা করেছে শনিবার। প্রথম ধাপে এই ২৫টি পৌরসভার নির্বাচনের তফসিল ইতিমধ্যে ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

এদিকে নির্বাচন কমিশনকে আগামী ৬ ডিসেম্বর সব পৌরসভার প্রাথিতা দেবে বাংলাদেশ আওয়ামী লীগ।

নির্বাচন কমিশনকে আগামী ফেব্রুয়ারির আগেই ১৮৫ টি পৌরসভার নির্বাচন করতে হবে।

নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত তথ্য জানা যায়, আগামী ২ ফেব্রুয়ারি ৪টি, ১০ ফেব্রুয়ারি ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারি ১৩৩টি পৌরসভার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। নির্বাচন কমিশনকে তাই ধাপে ধাপে এই নির্বাচনী তফশীল ঘোষণা করতে হবে।

তবে, বাংলাদেশ আওয়ামী লীগ এই পৌরসভা নির্বাচনকে অত্যন্ত গুরুত্বের সংগে নিয়েছে। তাই নির্বাচনের তফসীল ঘোষণা করা হোক আর না হোক আগামী ৬ ডিসেম্বর আওয়ামী লীগ সবগুলো মেয়াদোত্তীর্ণ পৌরসভার প্রার্থী চুড়ান্ত করবে। ঐ দিন আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আহ্বান করা হয়েছে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে কৌশলগত কারণে আওয়ামী লীগ আগাম প্রার্থীতা ঘোষণা করছে। এই কৌশলগত কারণ গুলোর মধ্যে রয়েছে:

প্রথমত, অভ্যন্তরীন কোন্দল ঠেকানো; আওয়ামী লীগের শীর্ষনেতারা জানে দীর্ঘদিন ক্ষমতায় থাকার কারণে, পৌরসভা চেয়ারম্যান পদের জন্য প্রচুর প্রার্থী আছেন। তাই যাকেই মনোনয়ন দেয়া হোক, তার প্রতিপক্ষ এর বিরোধিতা করবে। আগে প্রার্থিতা ঘোষণা করলে, কোন্দল থামানো যায়, স্বতন্ত্র প্রার্থীদের নিবৃত্ত করা যায়। একারণে আওয়ামী লীগ আগাম প্রার্থিতা ঘোষণা করছে।

দ্বিতীয়ত, ভুল মনোনয়ন হলে সংশোধন; আওয়ামী লীগের এই মনোনয়ন প্রস্তাব আসে তৃণমূল থেকে। অনেক সময় এই মনোনয়ন পক্ষাপাত দুষ্ট হয়। অনেক সময় বিভিন্ন জরীপের তথ্য নির্ভর করতে গিয়ে মনোনয়ন বোর্ডও ভুল করে। এজন্য আগামী মনোনয়নের পর যদি দেখা যায়, মনোনয়ন ভুল তাহলে তা পরিবর্তন করা যায়।

তৃতীয়ত, প্রচারণায় এগিয়ে থাকা; পৌরসভা স্থানীয় সরকার নির্বাচন। এই নির্বাচনে প্রচারণা হয় ঘরে ঘরে জনসংযোগের মাধ্যমে। তাই যতো আগে প্রার্থিতা চুড়ান্ত হয় ততো বেশী প্রচারণার সুযোগ পান প্রার্থীরা। এলাকার মানুষের কাছে যেতে পারেন।

 

সূত্র: বাংলা ইনসাইডার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close