আইন-আদালতআন্তর্জাতিকআলোচিত

ইরাকে একদিনে ২১ জনের ফাঁসি কার্যকর

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে একযোগে ২১ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে। সোমবার মৃত্যুদণ্ড কার্যকর হওয়া এসব ব্যক্তি সন্ত্রাসী এবং খুনি বলে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে। ২০১৭ সালে ইরাকে দায়েশ বা আইএসের পরাজয়ের পর একযোগে এত মানুষের মৃত্যুদণ্ড একসঙ্গে কার্যকর করা হয়নি। দক্ষিণাঞ্চলীয় নাসিরিয়ায় একটি জেলখানায় তাদের ফাঁসি কার্যকর করা হয়েছে। এর মধ্যে দুটি আত্মঘাতী হামলাকারীও রয়েছে বলে জানানো হয়েছে মন্ত্রণালয় থেকে। উত্তরাঞ্চলীয় শহর তাল আফরে ওই আত্মঘাতী হামলায় কয়েক ডজন মানুষ নিহত হয়েছিলেন।

অনলাইন আরব নিউজ এ খবর দিয়ে বলছে, যেসব মানুষের ফাঁসি কার্যকর করা হয়েছে তাদের সম্পর্কে এর চেয়ে বিস্তারিত জানানো হয়নি। এতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্রের সমর্থনে ইরাকে আইএসের বিরুদ্ধে লড়াই শুরু হয় ২০১৪ সালে।

তা স্থায়ী হয় ২০১৭ সাল পর্যন্ত। এ সময়ে অনেক প্রাণহানী হয়েছে। এরপরই আইএস পরাজয় মেনে নেয়। ফলে শত শত সন্দেহভাজন মিলিট্যান্টকে বিচারের মুখোমুখি করে ইরাক। কার্যকর করা হয় বেশ কয়েকটি গণফাঁসি। তবে বিচার বিভাগীয় ব্যবস্থায় অসম্পূর্ণতা এবং বিচারে ত্রুটির কথা উল্লেখ করেছে মানবাধিকার বিষয়ক গ্রুপগুলো এবং আঞ্চলিক অন্যান্য শক্তি। ইরাক সেসব দাবিকে প্রত্যাখ্যান করে বলেছে, বিচার সুষ্ঠু হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close