আন্তর্জাতিকআলোচিতস্বাস্থ্য

করোনা মহামারি: ইতালির রাজধানী রোমে আবারও কারফিউ

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ইতালির রাজধানী রোমে কারফিউ জারি করা হয়েছে। স্পেনে সংক্রমণের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ৷ ইউরোপসহ অন্যান্য দেশেও দ্রুত বাড়ছে সংক্রমণের হার, আরো কড়াকড়ি হচ্ছে বিধিনিয়ম।

রোমসহ পুরো লাজিও অঞ্চলে শুক্রবার থেকে কারফিউ জারি করা হয়েছে. রাতে পাঁচ ঘণ্টা কারফিউ থাকবে এবং এই বিধিনিয়ম ৩০দিন অব্যাহত থাকবে. চাকরি বা অন্যান্য জরুরি কাজে লাজিওর বাসিন্দাদের মধ্য রাত থেকে ভোর পাঁচটা পর্যন্ত সকলের জন্য বাড়ির বাইরে যাওয়া নিষিদ্ধ। গভর্নর নিকোলা জিঙ্গারেটি যিনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, বুধবার এই অর্ডিন্যান্স স্বাক্ষর করেন। ইতালির প্রধানমন্ত্রী জুসেপে কন্টে নাগরিকদের চলাফেরা সীমাবদ্ধ রাখার এবং অপ্রয়োজনীয় আনুষ্ঠানিকতা থেকে বিরত থাকার অনুরোধ করেছেন।

ইউরোপ এবং অন্যান্য দেশের করোনার সর্বশেষ কিছু আপডেট:

জার্মানি: জার্মানির রোগ নিয়ন্ত্রণ সংস্থা রবার্ট কখ ইনস্টিটিউটের হিসেব অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ১১ হাজার দুশোরও বেশি নতুন শনাক্তের সংখ্যা রেকর্ড করা হয়েছে। মহামারি শুরুর পরে এটাই প্রথম দৈনিক সর্বোচ্চ সংখ্যা।

স্পেন: পশ্চিম ইউরোপের মধ্যে স্পেন প্রথম দেশ যেখানে সংক্রমণের সংখ্যা এক মিলিয়ন ছাড়িয়ে গেছে৷ স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘন্টায় নতুন সংক্রমণের সংখ্যা ১৬ হাজার ৭৯৩জন৷ স্পেনে ৩১ জানুয়ারির পর মোট এক লাখ পাঁচ হাজার ২৯৫ করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

ফ্রান্স: জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী শুক্রবার ভোর পর্যন্ত দেশটির করোনা শনাক্তের সংখ্যা ১০ লাখ ছিলো ৷ সে হিসেব পর্যন্ত যে সাতটি দেশ করোনায় মাইলফলক হিসেবে রয়েছে তাদের মধ্যে প্রথম চারটি মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিল এবং ভারত।

ইংল্যান্ডে নতুন শনাক্তের সংখ্যা দাড়িয়েছে ২৭ হাজার। এবং ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে আবার নতুন করে বিধিনিষেধ আরো কড়কড়ির ঘোষণা করা হয়েছে বুধবার।

পোল্যান্ড: রাজধানী ওয়ারশর এখন রেড জোন হিসেবে পরিচিত৷ দেশটিতে বড় সমাবেশ, পারিবারিক মোলামেশা সীমিত রাখা এবং জিম, সুইমিংপুল, দোকানপাট খোলায় আরো কড়াকড়ি আরোপ করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র: হাসপাতালে কোভিড -১৯ এ আক্রান্ত রোগীদের সংখ্যা শতকরা ৩৬ ভাগ বেড়েছে। অক্টোবর মাসে ১৬টি রাজ্যের হিসেব অনুযায়ী মহামারির সময়ে হাসপাতালে ভর্তির দৈনিক সংখ্যা সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছে।

ভারত: স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব মতে সংক্রমণের সংখ্যা ৫৫ হাজার ৮৩৯ বেড়ে দাঁড়িয়েছে সাত দশমিত ৭১ মিলিয়ন-এ। আর গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে করোনায় মৃতের সংখ্যা বেড়েছে ৭০২ জন। ফলে বর্তমান সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ১৬ হাজার ৬১৬ তে। করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রের পরে ভারত দ্বিতীয় বৃহত্তম। এ পর্যন্ত ভারতে মোট শনাক্তের সংখ্যা ৮৩ লাখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close