জাতীয়

ইউএনও’দের নিরাপত্তায় সশস্ত্র আনসার মোতায়েনের নির্দেশ

গাজীপুর কণ্ঠ ডেস্ক : দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ওয়াহিদা খানমের উপর হামলার পর দেশের সব উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তায় সশস্ত্র আনসার সদস্য মোতায়েনের নির্দেশ দিয়েছে সরকার।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালককে (ডিজি) দেওয়া চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. সাহেদ আলী (আনসার ও সীমান্ত) বলেন, ইউএনওদের নিরাপত্তায় সশস্ত্র চারজন করে আনসার সদস্য মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজন হলে আরও বাড়ানো হবে।

অতিরিক্ত সচিব বলেন, এরই মধ্যে বেশিরভাগ উপজেলায় মোতায়েন করা হয়েছে। সবশেষ তথ্যে ৪/৫টি উপজেলা ছাড়া সব উপজেলায় আনসার মোতায়েন করা হয়েছে। শনিবারের মধ্যে ৪৯২ উপজেলায় আনসার মোতায়েন শেষ হয়ে যাবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, দিনাজপুরের বীরগঞ্জ ও পার্বত্য জেলার কয়েকটি উপজেলায় আনসার সদস্য মোতায়েন বাকি আছে। তবে বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের জন্য পুলিশ মোতায়েন রয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনার পর আনসার ডিজিকে পাঠানো জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক অধিশাখার চিঠিতে আনসার মোতায়েনর নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

জননিরাপত্তা বিভাগের চিঠিতে বলা হয়েছে, ‘মন্ত্রিপরিষদ বিভাগের পত্রে উপজেলা নির্বাহী অফিসারদের সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তা নিশ্চিতকরণে সদয় নির্দেশনা দেওয়া হয়েছে। উক্ত নির্দেশনার আলোকে বাস্তবতার নিরিখে প্রতি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসারদের সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তায় প্রয়োজনীয়সংখ্যক অঙ্গীভূত সশস্ত্র আনসার নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আনসার সদস্য মেতায়েনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ’

চিঠির অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, জনপ্রশাসন ও অর্থ বিভাগের সচিব, সব বিভাগীয় কমিশনারের কাছে পাঠানো হয়েছে।

বুধবার দিনগত রাতে ঘোড়াঘাটে সরকারি কোয়াটারে দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত হন ইউএনও ওয়াহিদা খানম। তাকে রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস অ্যান্ড হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বুধবার জানান, ইউএনওদের নিরাপত্তায় তাদের বাসায় সশস্ত্র আনাসার সদস্য মোতায়েন করা হচ্ছে। মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নিরাপত্তায় ডিসি সম্মেলনেও দাবি ছিল জানিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, সেটি প্রধানমন্ত্রীর অনুশাসনেও আছে।

‘আগামী সপ্তাহের মধ্যে আমাদের ইউএনওদের বাড়িতে পাহারা দেওয়ার মতো আনসার ব্যাটালিয়ন সদস্য নিয়োগ করা হয় সে বিষয়টা আমরা নিশ্চিত করতে যাচ্ছি। ’

এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাংলানিউজকে বলেন, ইউএনওদের নিরাপত্তায় আনসার সদস্য নিয়োগ করা হচ্ছে।

এরপরই আনসার সদস্য মোতায়েনের নির্দেশ দেওয়া হলো।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button