আলোচিতস্বাস্থ্য

করোনায় সিএমএইচে চিকিৎসাধীন ছয় সেনা সদস্যের মৃত্যু

গাজীপুর কণ্ঠ ডেস্ক : দেশে করোনাভাইরাস হানা দেওয়ার পর সোমবার (১১ মে) পর্যন্ত ঢাকা সিএমএইচে চিকিৎসাধীন সশস্ত্রবাহিনীতে কর্মরত দুই সেনা সদস্যসহ ছয় জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে চার জন অবসরপ্রাপ্ত সদস্য রয়েছেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) সোমবার (১১ মে) এই তথ্য জানায়।

আইএসপিআর জানায়, সশস্ত্র বাহিনীতে কর্মরত ও অবসরপ্রাপ্ত মোট ৩৪৫ জন সামরিক ও অসামরিক সদস্য ও তাদের পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হয়ে সিএমএইচএ ভর্তি হয়েছেন। এর মধ্যে ছয় জন মারা যান। তাদের চার জনের বয়স ৭০ বছরের বেশি এবং তারা অবসরপ্রাপ্ত। বাকি দুইজন কর্মরত সেনা সদস্য। যারা প্রত্যেকেই অনিরাময়যোগ্য বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।

এ পর্যন্ত ৮৮ জন আক্রান্ত রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে বাসায় ফিরেছেন এবং ভর্তি অপর সব রোগী সুস্থ রয়েছেন।

আইএসপিআর আরও জানায়, বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড -১৯) এর সংক্রমণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই করোনা আক্রান্ত সশস্ত্র বাহিনীর সদস্যদের চিকিৎসা ব্যবস্থার জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঢাকা সিএমএইচসহ সব সেনানিবাসের সিএমএইচসমূহে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্য ও তাদের পরিবারের সদস্যদের করোনা ভাইরাস পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতে (এএফআইপি) তিনটি এবং অন্যান্য সেনানিবাসে অবস্থিত সিএমএইচে ১০টি আরটি-পিসিআর (RT-PCR) মেশিন আছে।

এএফআইপিতে নিজস্ব ব্যবস্থাপনায় তিন হাজার ১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়াও সব সিএমএইচে পর্যাপ্ত পরিমাণ পিপিই, মাস্ক, গ্লাভস এবং প্রয়োজনীয় ওষুধসহ আনুষঙ্গিক চিকিৎসা সরঞ্জাম মজুত রয়েছে। পাশাপাশি সিএমএইচসমূহে পরিকল্পিতভাবে সার্বক্ষণিক প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close