আলোচিত

করোনা ধ্বংসের অস্ত্র বের করে ফেলেছে, গোপন রেখেছে চিন?

গাজীপুর কণ্ঠ ডেস্ক : গোটা বিশ্বে করোনাভাইরাস আগুনের মত ছড়িয়ে পড়ল, ব্যতিক্রম শুধু চিন। অথচ চিন থেকেই প্রথম ছড়িয়েছিল করোনা। তাই অনেকেই মনে করছেন, তারা সম্ভবত এই মারণ রোগের সঙ্গে লড়াইয়ের অস্ত্র বের করে ফেলেছে। চিনেরই এক সংবাদপত্র দাবি করেছে, ওষুধ বা যৌগ নয়, চিনা বৈজ্ঞানিকদের হাতে নতুন অস্ত্র এখন ন্যানোমেটেরিয়াল।

করোনায় গোটা বিশ্বে মৃত্যুর সংখ্যা ৭২,০০০ ছাড়িয়েছে। ইতালি, ইংল্যান্ড, স্পেন, জার্মানি এমনকী আটলান্টিকের ওপারে আমেরিকা, এশিয়ায় ইরান, ভারত, বাংলাদেশসহ কোথায় না ছড়িয়েছে করোনা! অথচ চিনে করোনা বন্দি রয়েছে তার উৎসস্থল ইউহানেই, পাশের শহরগুলিতেও নাকি ঢুকতে পারেনি। চিনা ওই সংবাদপত্র দাবি করেছে, সে দেশের বৈজ্ঞানিকরা এমন একটি ন্যানোমেটেরিয়াল বার করেছেন যা করোনার জীবাণু শুষে ফেলতে পারে, তার মারণ ক্ষমতা কমিয়ে দিতে পারে ৯৬.৫-৯৯.৯% পর্যন্ত।

দেখে নেওয়া যাক, কী এই ন্যানোমেটেরিয়াল। এগুলি হচ্ছে এক ধরনের ন্যানোজাইম, যার চরিত্র অনেকটা উৎসেচকের মত। পেন্ট, ফিল্টার, ইনসুলেশন ও লুব্রিক্যান্ট অ্যাডিকটিভের মত নানা জিনিসপত্র তৈরিতে এই ন্যানোমেটেরিয়াল ব্যবহার করা হয়। তাই নাকি করোনা সামলাতে ম্যাজিকের মত কাজ করেছে। এখন ঘটনা হল, চিন থেকে আসা খবরের নিশ্চয়তা যাচাই করা প্রায় অসাধ্য। তা সত্ত্বেও যদি এই খবর সত্যি হয়, তাহলে বোঝা যাবে, যে দেশ থেকে করোনা ছড়িয়ে পড়ে, তারা এর কিছু একটা প্রতিষেধকও বার করতে পেরেছে। যদিও এ বিষয়ে এর বেশি কোনও তথ্য পাওয়া যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close