আলোচিত

করোনায় ১৯৯ দেশে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে

গাজীপুর কণ্ঠ ডেস্ক : চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে। ভাইরাসটির সংক্রমণে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩০ হাজার ৮৭৯ জন। সারা বিশ্বে ৬ লাখ ৬৩ হাজার ৭৪০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ৪২ হাজার ১৮৩ জন।

সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্সে’র পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটারে’ প্রকাশিত তথ্যমতে এই প্রতিবেদন লেখা হয়েছে। এখানে করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত ছয়টি দেশের তথ্য তুলে ধরা হয়েছে।

যুক্তরাষ্ট্র

বিপর্যস্তের তালিকায় প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র। আক্রান্তের দিক থেকে চীনকে ছাড়িয়ে গেছে দেশটি। যুক্তরাষ্ট্রে মোট এক লাখ ২৩ হাজার ৭৫০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে দুই হাজার ২২৭ জনের।

ইতালি

এই ভাইরাসে মৃতের সংখ্যার দিক থেকে শীর্ষে রয়েছে ইতালি। ইতালিতে মৃতের সংখ্যা ১০ হাজার ২৩ জন। আর মোট আক্রান্ত হয়েছে ৯২ হাজার ৪৭২ জন।

চীন

সব দিক থেকে এক সময় প্রথম অবস্থানে থাকা চীন এখন রয়েছে তৃতীয় অবস্থানে। করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৮৩৯ জন। আর মৃতের সংখ্যা ৩ হাজার ৩০০ জন। সর্বশেষ তথ্য মতে, চীনে নতুন করে মাত্র ৪৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

স্পেন

মৃত্যুর দিক থেকে ইতালি, চীনের পরের স্থানে রয়েছে স্পেন। দেশটিতে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৯৮২ জনের এবং আক্রান্ত হয়েছে ৭৩ হাজার ২৩৫ জন।

জার্মানি

জার্মানিতে মৃতের সংখ্যা কম হলেও আক্রান্ত হয়েছে ৫৭ হাজার ৬৯৫ জন। সর্বশেষ তথ্য মতে, জার্মানিতে এই ভাইরাসে ৪৩৩ জনের মৃত্যু হয়েছে।

ইরান

আক্রান্তের দিক থেকে পিছিয়ে থাকলেও মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে ইরান। দেশটিতে এই ভাইরাসে দুই হাজার ৩১৪ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৪০৮ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্যমতে, এই ভাইরাসে মৃত্যুর হার ৪ দশমিক ৬৫ শতাংশ। যারা প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে ২১ দশমিক ৯ শতাংশ মানুষের বয়স ছিল ৮০ বছরের উপরে। ৪০ থেকে ৪৯ বছর বয়সীদের এই ভাইরাসে মৃত্যুর হার ০ দশমিক ৪ শতাংশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close