আলোচিত

দক্ষিণ এশিয়ায় বসবাসের জন্য সবচেয়ে ব্যয়বহুল বাংলাদেশ

গাজীপুর কণ্ঠ ডেস্ক : বসবাসের খরচের দিক দিয়ে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে প্রথমে উঠে এসেছে বাংলাদেশের নাম। এদিক দিয়ে প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান অনেকটাই সাশ্রয়ী হিসেবে তালিকায় স্থান করে নিয়েছে।

মার্কিন বাণিজ্য সংক্রান্ত সাময়িকী সিইওওয়ার্ল্ডের এক জরিপে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

সাময়িকীর প্রকাশিত তথ্য অনুযায়ী, বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ সুইজারল্যান্ড। অপর দিকে সবচেয়ে সাশ্রয়ী দেশ হিসেবে তালিকায় অবস্থান করে নিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পরই সাশ্রয়ী দেশগুলোর মধ্যে রয়েছে আফগানিস্তান, ভারত, সিরিয়া, উজবেকিস্তান, কিরগিস্তান ও তিউনেশিয়া।

ব্যয়বহুল দেশগুলোর তালিকায় প্রথম সারিতেই রয়েছে ইউরোপের দেশগুলো। তালিকার শীর্ষ ২০ দেশের মধ্যে রয়েছে এই মহাদেশ থেকে নয়টি। বাকি ১১টির মধ্যে এশিয়া থেকে পাঁচটি, উত্তর আমেরিকা থেকে একটি, ক্যারাবীয় অঞ্চল থেকে দু’টি, আফ্রিকা থেকে একটি এবং ওশানিয়া থেকে দু’টি দেশ রয়েছে।

প্রকাশিত তালিকা অনুযায়ী, ব্যয়বহুল দেশের মধ্যে সুইজারল্যান্ডের পরই রয়েছে নরওয়ে, আইসল্যান্ড, জাপান, ডেনমার্ক, বাহামাস, লুক্সেমবার্গ, ইসরায়েল, সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া।

gazipurkontho

তালিকায় এরপরে যুক্তরাষ্ট্র রয়েছে ২০ নম্বরে, যুক্তরাজ্য রয়েছে ২৭ নম্বরে, সৌদি আরব রয়েছে ৫৭ নম্বরে এবং রাশিয়া রয়েছে ৮২ নম্বরে।

মূলত পাঁচটি বিষয়ের ওপর ভিত্তি করে এই জরিপ চালিয়েছে সিইওওয়ার্ল্ডের। সেগুলো হলো-জীবনযাপনের খরচ, ভাড়া, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য, খাবারের মূল্য এবং ক্রয়ক্ষমতা।

বিশ্বের সবচেয়ে বেশি ও কম ব্যয়বহুল দেশ নির্বাচনে সিইওওয়ার্ল্ড দেশীয় ও আন্তর্জাতিক বিচিন্ন সংবাদমাধ্যম থেকে তথ্য সংগ্রহ করেছে। এছাড়া অনেক জরিপের ফল, ভোক্তামূল্যের সূচক এবং জীবনধারণের ব্যয়ের সূচক বিবেচনায় আনা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close