আলোচিতরাজনীতি

ভোট প্রত্যাখ্যান করে ৫ বছর পর হরতাল ডেকেছে বিএনপি

গাজীপুর কণ্ঠ ডেস্ক : ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে পূর্ণ ফল প্রকাশের আগেই তা প্রত্যাখ্যান করেছে বিএনপি।

‘ভোট চুরির’ অভিযোগে রোববার ঢাকায় হরতালও ডেকেছে দলটি।

বিডিনিউজের এক সংবাদে বলা হয়েছে, রাত ৮টার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। এসময় দুই সিটিতেই সবশেষ ভোটের ফলেই আওয়ামী লীগের মেয়র প্রার্থীরা এগিয়ে ছিলেন।

ফখরুল বলেন, ‘‘ঢাকা সিটি করপোরেশনের উত্তর ও দক্ষিণে নির্বাচনের ফলাফলকে আমরা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি। দুই সিটির নির্বাচনে ভয়াবহ রকমের কারচুপি, জালিয়াতি, জবরদস্তি করে নির্বাচন অনুষ্ঠানের কারণে এবং জনগণের রায়কে একেবারে পদদলিত করে দলীয় দৃষ্টিকোণ থেকে এই নির্বাচনকে প্রভাবিত ও লুট করে ফলাফল নিয়ে যাওয়া হয়েছে। আমরা এর তীব্র প্রতিবাদ করছি।”

তিনি বলেন, ‘‘এর প্রতিবাদে আমরা রোববার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা শহরে হরতাল আহ্বান করছি। আমরা আশা করব, ঢাকাবাসী তাদের অধিকার রক্ষার জন্য শান্তিপূর্ণভাবে এই হরতাল পালন করবে এবং গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করবার জন্য সহযোগিতা করবেন।”

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। নির্বাচনের প্রথম বর্ষপূর্তিতে ২০১৫ সালের শুরু থেকেই টানা তিন মাস হরতাল-অবরোধ পালন করে দলটি। কিন্তু সে সরকারের কঠোর অবস্থান ও পুলিশের ধরপাকড়ে আন্দোলন একসময় থমকে যায়। সেসব ঘটনার পাঁচ বছর পর এই প্রথম হরতালের ডাক দিল দলটি।

পাঁচ বছর আগের সেই আন্দোলনে বাসে আগুন ও পেট্রোল বোমা নিক্ষেপসহ নাশকতার নানা ঘটনায় দেড় শতাধিক মানুষের প্রাণহানি ঘটে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close