আইন-আদালতআলোচিত

রাষ্ট্রপতির কাছে টেলিনরের উকিল নোটিস

গাজীপুর কণ্ঠ ডেস্ক : বিটিআরসির দাবি করা সাড়ে বারো হাজার কোটি টাকার দ্বন্দ্ব সালিশি ব্যবস্থায় সমাধানের জন্য রাষ্ট্রপতিকে উকিল নোটিশ পাঠিয়েছে টেলিকম অপারেটর গ্রামীণফোন। সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

গ্রামীণফোনের কাছে বিটিআরসির পাওনার বিষয়ে আর্বিট্রেশন বা সালিশে যাওয়ার জন্য এবার রাষ্ট্রপতির কাছে উকিল নোটিস পাঠিয়েছে গ্রামীণফোন। একে দুঃখজনক হিসেবে উল্লেখ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়ে তিনি এই তথ্য দিয়েছেন। তবে গ্রামীণফোনের মালিকানা প্রতিষ্ঠান টেলিনর বলছে এই প্রক্রিয়ায় জিপির সম্পৃক্ততা নেই।

মন্ত্রী বলেন, ‘‘জিপি সিঙ্গাপুরের একটি ল ফার্মের মাধ্যমে আমাদের রাষ্ট্রপতিকে উকিল নোটিস দিয়েছে আর্বিট্রেশনে যাওয়ার জন্য। আমি মনে করি যে এটি খুব দুঃখজনক। বাংলাদেশে ব্যবসা করবে একটি প্রতিষ্ঠান, সেই প্রতিষ্ঠানটি আমাদের রাষ্ট্রপতিকে উকিল নোটিস দিয়ে আর্বিট্রেশনের জন্য চাপ দেবে, এটা বোধহয় খুব সহজে গ্রহণ করার মত অবস্থা না।’’

এদিকে এক বিবৃতিতে নোটিস পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে গ্রামীণফোনের মালিকানা প্রতিষ্ঠান টেলিনর। তারা জানিয়েছে, প্রক্রিয়াটিতে গ্রামীণফোনের কোনো সম্পৃক্ততা নেই। দ্বন্দ্ব নিরসনে সরকারকে আলোচনার আহবান জানিয়ে টেলিনরই এই নোটিস পাঠিয়েছে। তবে নোটিসটি কাকে পাঠানো হয়েছে সে বিষয়ে তারা কিছু উল্লেখ করেনি।

উল্লেখ্য, নিরীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে গ্রামীণফোনের কাছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা পাওনা দাবি করেছিল বিটিআরসি। গত এপ্রিল মাসে অপারেটরটিকে এই বিষয়ে চিঠি দিয়েছে সংস্থাটি৷ ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা পাওনা দাবি করা হয়েছে আরেক অপারেটর রবির কাছেও। একমত না হওয়ায় বিষয়টি সালিশের মাধ্যমে নিষ্পত্তির দাবি জানিয়ে আসছে অপারেটর দুটি। বিটিআরসি তা না মানায় আদালতে যারা তারা।

নিরীক্ষা দাবির নোটিসের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা বহাল রেখে গত ২৪ নভেম্বর গ্রামীণফোনকে অবিলম্বে দুই হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রবির নিরীক্ষা আপত্তির বিষয়টি এখনো আদালতে বিচারাধীন রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close