গাজীপুর

ঢাকা-কালিয়াকৈর চলাচল করবে ছয় সেট শাটল ট্রেন

গাজীপুর কণ্ঠ ডেস্ক : প্রথমবার শাটল ট্রেন চালু হতে যাচ্ছে ঢাকা থেকে কালিয়াকৈর হাইটেক পার্কের মধ্যে। এ রেলপথে চলাচল করবে ছয় সেট (৬ ইউনিটে ১ সেট) শাটল ট্রেন। এজন্য ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডিইএমইউ) সংগ্রহ করবে সরকার। বঙ্গবন্ধু হাইটেক পার্কের কর্মচারী এবং আশপাশের জনগণের জন্য নিরাপদ, আরামদায়ক ও যানজটমুক্ত রেল পরিষেবা দিতে এ ব্যবস্থা।

এ শাটল ট্রেনের মাধ্যমে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের বাড়তি চাপ কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

‘বঙ্গবন্ধু হাইটেক পার্ক ও ঢাকার মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ডিইএমইউ সংগ্রহ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রকল্পের মোট ব্যয় ৪৫১ কোটি ৭১ লাখ ৩৭ হাজার টাকা। চলতি সময় থেকে ২০২০ সালের জুন মাসের মধ্যেই এ শাটল ট্রেন চালু হবে।

মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে একনেক জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য প্রকল্পটি উপস্থাপন করা হবে। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এটাসহ মোট ১০টি প্রকল্প উপস্থাপন করা হবে।

দেশের প্রথম হাইটেক পার্কটিতে বিভিন্ন আইসিটি পণ্য উৎপাদনের জন্য বিদেশি কোম্পানিকে সুযোগ করে দেওয়া হবে। এজন্য যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রায় ৫৭ কিলোমিটার শাটল ট্রেন চালু করা হবে। তাছাড়া প্রকল্পটি বাস্তবায়ন হলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপর যানবাহনের বাড়তি চাপ ও যানজট দূর করা সম্ভব হবে। বর্তমান পরিস্থিতিতে ঢাকা থেকে কালিয়াকৈর যাতায়াত খুবই কষ্টসাধ্য বিষয়। রেল যোগাযোগ ব্যবস্থায় ঢাকা ও কালিয়াকৈর হাইটেক পার্কের যাত্রীদের মধ্যে স্বল্প সময়ে নিরাপদে ও আরামদায়কভাবে যাতায়াত নিশ্চিত করা যাবে। এরই মধ্যেই কালিয়াকৈরে একটি বি-ক্লাস স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের রেল পরিবহন উইংয়ের সিনিয়র সহকারী প্রধান আবুল বাকের মো. তৌহিদ বলেন, প্রকল্পটি মঙ্গলবার একনেকে উপস্থাপন করা হবে। ঢাকা থেকে ৫৭ কিলোমিটার দূরে কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে। এটি বাংলাদেশের প্রথম হাইটেক পার্ক। বিভিন্ন পণ্যের উৎপাদনের জন্য স্বনামধন্য বিদেশি বিভিন্ন কোম্পানিকে সুযোগ দেওয়া হবে। ঢাকা থেকে এই হাইটেক পার্কে যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেন চালু করা হবে।

 

সূত্র: বাংলানিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close