গাজীপুরমেট্রো পুলিশ

গাজীপুর মেট্রোপলিটনে কমিশনার নিয়োগ

গাজীপুর কণ্ঠ ডেস্ক : নবগঠিত গাজীপুর মেট্রোপলিটনে প্রথমবারের মতো কমিশনার পদে বাংলাদেশ পুলিশের ডিআইজি পদমর্যাদার এক কর্মকর্তাকে নিয়োগ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ-১ অধিশাখা থেকে উপ সচিব ধনঞ্জয় কুমার দাসের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ওয়াই এম বেলালুর রহমানকে গাজীপুর মহানগর পুলিশের কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

ওয়াই এম বেলালুর রহমান গত ১৮ অক্টোবর ২০১৭ তারিখে ডিআইজি পদে পদোন্নতি পেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)’র অতিরিক্ত কমিশনার (ডিআইজি চলতি দায়িত্বে) হিসেবে দায়িত্বরত ছিলেন।

অপর দিকে রংপুর মহানগরীতে কমিশনার পদে নিয়োগ দেওয়া হয়েছে পুলিশ সদর দপ্তরের ডিআইজি হিসেবে দায়িত্বরত আবদুল আলীম মাহমুদকে।

কে এই ওয়াই এম বেলালুর রহমান ঃ

পাবনা জেলার চাটমোহর উপজেলার চরপাড়া গ্রামের দেলমাহমুদ এর ছেলে ওয়াই এম বেলালুর রহমান। তার জন্ম ১৯৬৯ সালের ২ জানুয়ারি তার পিতার কর্মস্থল বগুড়ায়।

তার পিতা দেলমাহমুদ (১৯৩৯-২০১৬) ছিলেন একজন শিক্ষক; কর্মজীবনের অধিকাংশ সময় তিনি অতিবাহিত করেন বগুড়া পলিটেকনিক ইসস্টিটিউটে, ইনস্ট্রাক্টর পদে। সবশেষে নওগাঁ ভকেশনাল ইনস্টিটিউটে সুপারিন্টেন্ডেন্ট পদে দায়িত্ব পালন করে অবসর নেন এবং বগুড়ার পাইকারপাড়ার মালতিনগরস্থ “স্বপ্নের সিঁড়ি” বাড়িতে বসবাস করতেন। ২০১৬ সালের ১১ অক্টোবর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একাশি বছর বয়সে তিনি মারা যান।

ওয়াই এম বেলালুর রহমানের মা জছিমন মাহমুদ ২০১৫ সালে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

জয়েন উদ্দিন তার পিতামহ এবং ভাঙ্গুড়া উপজেলার সাহানগর গ্রামের অছিমুদ্দিন খান তাঁর মাতামহ। পাঁচ ভাই ও এক বোনের মধ্যে ওয়াই এম বেলালুর রহমান কনিষ্ঠ।

বড়ভাই প্রফেসর ডা. জাহাঙ্গীর আলম (এমবিবিএস, এমফিল-পিএসএম, এফসিজিপি-এফএম) বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান হিসেবে দীর্ঘদিন এবং সর্বশেষে কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করে ৩০ সেপ্টেম্বর ২০১৭ তারিখে অবসরকালীন ছুটিতে যান।

দ্বিতীয় ভাই মেজর জেনারেল মো. ফসিউর রহমান, এনডিসি বর্তমানে ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট।

তৃতীয় ভাই ব্রিগেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিন বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক।

চতুর্থ ভাই কৃষিবিদ এএইচএম জাকির হোসেন উপজেলা ভূমি উন্নয়ন কর্মকর্তা।

একমাত্র বোন দেলেয়ারা মাহমুদ বগুড়া জাহিদুর রহমান মহিলা ডিগ্রি কলেজে সহকারী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালনকালে ২০১২ সালের ২১ অক্টোবর দুরারোগ্য ক্যানসার রোগে আক্রান্ত হয়ে মারা যান।

বেলালুর রহমানের শিক্ষাজীবনের সূচনা হয় তর পিতার চাকরির সুবাদে বগুড়া শহরে। তিনি বগুড়া জেলা স্কুল থেকে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেন। সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া থেকে উচ্চ মাধ্যমিক ও চট্টগ্রাম বিআইট (বর্তমানে চুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন।

১৯৯২ সালে অনুষ্ঠিত বিসিএস পরীক্ষার মাধ্যমে পুলিশ ক্যাডারের জন্য নির্বাচিত হয়ে ওয়াই এম বেলালুর রহমান ১৯৯৫ সালে সহকারী পুলিশ সুপার পদে বাংলাদেশ পুলিশে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন।

কর্মজীবনে তিনি এসএসএফ (পিএমঅফিস), সিএমপি, খাগড়াছড়ি, আরএমপি, খুলনা জেলার পুলিশ সুপার এবং এআইজিপি (টেলিকম) হিসেবে রাজারবাগ, ঢাকায় দায়িত্ব পালন করেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পূর্ব তিমুর এবং আইভোরিকোস্টে তিনি দায়িত্ব পালন করেন। ২০১২ সালে তিনি নওগাঁ জেলার পুলিশ সুপার হিসেবে যোগ দেন এবং সেখানে কর্মরত অবস্থায় অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি লাভ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ডিএমপি’র যুগ্ম কমিশনার হিসেবে যোগ দিয়ে দায়িত্ব পালন করেন।

তথ্য : সংগৃহীত

প্রজ্ঞাপন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
Close
Close